পুতুল চিকিৎসার ক্লিনিক!

|

ছবি: সংগৃহীত

টেডি বিয়ারের জন্য হাসপাতাল! ‘টেডি বিয়ারস ক্লিনিক’। ব্যতিক্রমী এমন চিকিৎসা কেন্দ্র রয়েছে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে। যেখানে, শিশুরা তাদের খেলার পুতুল নিয়ে যায় চিকিৎসা করাতে। মূলত, শিশুদের হাসপাতাল ভীতি দূর করতেই অভিনব এ উদ্যোগ নেয়া হয়েছে।

টেডি বিয়ার’স ক্লিনিক নামের হাসপাতালটির অবস্থান বেলজিয়ামে। যেখানে ৪ থেকে ৭ বছর বয়সী শিশুরা আসে তাদের টেডির চিকিৎসা করাতে।

শিশুদের উপস্থিতিতেই টেডি বিয়ারকে ইনজেকশন দেয়া, অপারেশন, এক্সরে করানোসহ সব ধরনের চিকিৎসা দেয়া হয়। স্বেচ্ছাসেবীরা বলছেন, এর মাধ্যমে শিশুদের ডাক্তার ভীতি দূর হয় এবং ভবিষ্যতে চিকিৎসা নিতে গেলে তারা সহযোগিতামূলক আচরণ করে।

নার্স লরিন আনসেলমো বলেন, শিশুদের কোনো বিষয় নিয়ে ভয় থাকলে, তারা ওই কাজে সহযোগিতা করতে চায় না। আর টেডি বিয়ার ক্লিনিকে এসে তারা বুঝতে পারে হাসপাতালে কীভাবে চিকিৎসা দেয়া হয়। তাদের ভীতি দূর হয়। পরবর্তীতে কখনও চিকিৎসকের কাছে গেলে তারা সহযোগিতাপূর্ণ আচরণ করবে, কান্নাকাটি করবে না। স্বাস্থ্যসম্পর্কে তাদের কিছুটা জ্ঞানও থাকবে।

টেডি বিয়ার ক্লিনিকের এই আইডিয়াটি প্রথম চালু হয় জার্মানিতে। পরবর্তীতে ২০১২ সাল থেকে মজার এবং ভিন্নধর্মী কার্যক্রমটি চালু করে বেলজিয়ামের বেশ কয়েকটি মেডিকেল কলেজ।

চিকিৎসক, মেডিকেল শিক্ষার্থী এবং নার্স স্বেচ্ছাসেবীরা মিলিতভাবে অংশ নেন এই কার্যক্রমে। চিকিৎসা দেয়ার পাশাপাশি নেচে গেয়ে শিশুদের আনন্দও দেন তারা।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply