আমি পাকিস্তানকে রাষ্ট্র হিসেবে মানি না: জাফর ইকবাল

|

পাকিস্তানকে রাষ্ট্র হিসেবে মানি না বলে মন্তব্য করেছেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। শনিবার রাতে ২৫ মার্চের গণহত্যার স্বীকৃতি নিয়ে আলোচনাকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

জাফর ইকবাল বলেন, আমি পাকিস্তানকে রাষ্ট্র হিসেবে মানতে চাই না। কারণ ওরা ক্ষমা চায় নাই। এটা ওদের চরিত্র। পাকিস্তানের নাম পর্যন্ত আমি মুখে নিতে চাই না। এখন ওদের জন্য আমি করুণা অনুভব করি যে রাষ্ট্রটার কী অবস্থা হয়েছে। দেউলিয়া হয়ে গিয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, যেই মিলিটারি আমাদের দেশের ওপর এতো অত্যাচার করেছে সেই মিলিটারি তাদের নিজেদের দেশটাকে শোষণ করে দেশটাকে একদম ঝাঁজরা করে দিয়েছে। ওরা আমাদের কাছে ক্ষমা চায় নাই এতে আমি একদমই অবাক হয়নি। কোনো একটা সময় ওরা বুঝতে পারবে। ক্ষমা চাইলে অপরাধ স্খলিত হয়। ক্ষমা না চাওয়া পর্যন্ত এটা স্খলন হয় না। অপরাধ থেকেই যায়।

তিনি আরও বলেন, গণহত্যার বিষয়টি আমরা মেনে নিয়েছি। এরপর রাষ্ট্রীয়ভাবে শুরু করতে পারবো। এর আগে এই বিষয়টি রাষ্ট্রীয়ভাবে মেনে নেয়ার কোনো উপায় ছিল না। আমরা যখনি গিয়েছি আমাদের বলা হয়েছে, তোমাদের দেশও তো এটা রাষ্ট্রীয়ভাবে স্বীকার করেনি। তাহলে কেন বাইরের পৃথিবী স্বীকার করে নিবে? কাজেই অবশ্যই আমাদের কিছু ব্যর্থতা আছে। ব্যর্থতা কাটিয়ে আমরা সঠিক পদক্ষেপ নিচ্ছি। আশা করছি আমরা পেয়ে যাবো। পৃথিবীতে অনেক দেশ আছে যাদের গণহত্যার স্বীকৃতি পেতে বহু বছর সময় লেগেছে। আমার মনে হয় আমরা পেয়ে যাবো বলেও জানান জাফর ইকবাল।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply