একঘেয়ে ইফতার মজাদার হয়ে উঠুক ঐতিহ্যবাহী ল্যাব-ই-শিরিনে

|

ইফতার মানেই ভাজিভুজি আর ছোলা-মুড়ি! একঘেয়ে এসব পদ সরিয়ে রেখে চটপট তৈরি করে ফেলতে পারেন ঐতিহ্যবাহী মোঘল ডেজার্ট ল্যাব-ই-শিরিন। কীভাবে রাঁধবেন?

উপকরণ:

ঐতিহ্যবাহী এই ডেজার্ট তৈরি করতে হাতের কাছে রাখুন দুধ ১/২ লিটার, চিনি, ২ টেবিল চামচ কাস্টার্ড পাউডার, ৫০ গ্রাম সেদ্ধ নুডুলস, পেস্তা বাদাম, কিশমিশ ১০ গ্রাম ও ১০০ মিলি ক্রিম, কলা, সামান্য জাফরন। এছাড়াও লাগছে লাল, সবুজ ও হলুদ জেল, এলাচ গুঁড়া ও রুহ আফজা ১ টেবিল চামচ।

রন্ধন প্রণালী:

এবার ডেজার্ট তৈরির মূল প্রক্রিয়ায় যাওয়া যাক। প্রথমেই অল্প আঁচে একটি ফ্রাইং প্যান গরম করে নিন। পাত্রটি গরম হয়ে গেলে তাতে অল্প পরিমাণে তেল দিয়ে দিন। তেল গরম হতে থাকবে, অন্যদিকে ১/২ লিটার দুধের মধ্যে ২ টেবিল চামচ কাস্টার্ড পাউডার ভালোভাবে মিশিয়ে নিন। এবার দুধ ও কাস্টার্ড পাউডারের মিশ্রণটি ঢেলে দিন তেলের কড়াইয়ে। এবার চুলার আঁচ সামান্য বাড়িয়ে দিন।

এখন চুলায় থাকা কাস্টার্ড পাউডারের মিশ্রণে একে একে দিয়ে দিতে হবে কুচি করা পেস্তা বাদাম ও পরিমাণমতো চিনি। এবারে মিশ্রণটিকে ভালোভাবে মিক্স করতে হবে। মনে রাখবেন, চুলার আঁচ কিন্তু থাকবে মাঝারি। মিশ্রণটি ভালোভাবে মেশাতে মেশাতে সামান্য থকথকে ভাব চলে এলেই এতে আগে থেকে সেদ্ধ করে রাখা নুডুলস দিয়ে দিতে হবে। এরপর নাড়তে হবে অনবরত। রেখে দেয়া কলা কিউব আকৃতির কেটে দিয়ে দিতে হবে মিশ্রণে। এবার মিশ্রণটিকে অনবরত নাড়তে নাড়তেই এতে দিয়ে দিতে হবে এলাচ গুঁড়া।

গোটা প্রসেস করতে হবে ৭-৮ মিনিটের মধ্যে। এই সময়ের মধ্যেই মিশ্রণটিতে যেটুকু থকথকে ভাব এসেছে সে অবস্থাতেই চুলা বন্ধ করে দিতে হবে। এ পর্যায়ে ডেজার্ট তৈরি। এভাবেই তৈরি হয়ে গেলো ঐতিহ্যবাহী মোঘল ডেজার্ট ল্যাব-ই-শিরিন।

এখন পালা পরিবেশনের। ল্যাব-ই-শিরিনকে টেবিলে পরিবেশনের আগে অবশ্যই ঠান্ডা করে নিতে হবে। ‌এরপর একটি পাত্রে সেটিকে ঢেলে উপর থেকে একে একে ছড়িয়ে দিতে হবে জাফরন, পেস্তা বাদাম, খুব সামান্য জিরা গুঁড়া, কিশমিশ। এবার যে তিন রঙের জেলিগুলো ছিল সেগুলোকে আপনার ইচ্ছামতো ছড়িয়ে দিতে হবে ডেজার্টের চারদিকে। চাইলে একটি স্ট্রবেরিও কেটে নিয়ে ছড়িয়ে দিতে পারেন ডেজার্টের ওপর।

ব্যাস। তৈরি হয়ে গেলো মজাদার ডেজার্ট ল্যাব-ই-শিরিন। ইফতারের সময় পরিবারের সবাই মিলে উপভোগ করুন ঐতিহ্যবাহী ডেজার্টটিকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply