কারওয়ান বাজারে এক কাতারে মুসল্লিদের প্রথম ইফতার

|

ধনী-গরীব সবাই মিলে এক কাতারে ইফতার। রাজধানীর কারওয়ান বাজারে রমজান উপলক্ষ্যে এমন আয়োজন দেখা গেছে। গত বছরেরও ছিল একই চিত্র। ব্যস্ততম এলাকার শ্রমিক-মেহনতি মানুষ, ব্যবসায়ী, চাকরিজীবীসহ সকল শ্রেণি-পেশার মানুষই এখানে ইফতার করতে পারবেন। কথাসাহিত্যিক ড. মু. জাফর ইকবাল ও তার স্ত্রী প্রথম রমজানে এই আয়োজনে সব শ্রেণি-পেশার মানুষের সাথে ইফতার করেন।

কারওয়ান বাজারের ব্যস্ততম সড়কের পাশে বিশাল প্যান্ডেল স্থাপন করেই হয় এই বিশাল ইফতার আয়োজন। সারিবদ্ধভাবে এখানে আছেন সব বয়সী এবং সব শ্রেণির মানুষ। ইসলাম ধর্মের আদর্শে ইফতারের এই আয়োজনেও নেই ভেদাভেদ। রমজানের পুরোটা মাস জুড়েই সবাই এখানে ইফতার করতে পারবেন।

ইফতারের মেনুতেও রাখা হয়নি কোনো অস্বাস্থ্যকর খাবার। প্রথম দিনের আয়োজন মুরগির তেহারি, সেমাই, ফল ও পানি। সব শ্রেণির জন্য আয়োজন হলেও এখানে অধিকাংশই নিম্ন আয়ের ও ছিন্নমূল মানুষ।

রমজানের প্রথম দিনে এসব মানুষের সাথে সময় কাটান জনপ্রিয় কথাসাহিত্যিক ও শিক্ষক ড. মু জাফর ইকবাল ও তার সহধর্মিনী অধ্যাপক ড. ইয়াসমিন হক। তারা বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে চিড়েচ্যাপ্টা যখন মানুষের জীবন তখন এমন আয়োজন বেশ ইতিবাচক।

ড. মু. জাফর ইকবাল বলেন, মানুষের আয় সীমিত, সেই তুলনায় দ্রব্যমূল্য অত্যাধিক। তাই তাদের পাশে দাঁড়ানোর ইচ্ছা থেকেই এই আয়োজন। একই সুরে কথা বলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. ইয়াসমিন হক তথা ড. মু. জাফর ইকবালের স্ত্রী। এত মানুষকে একসাথে ইফতার করতে দেখে মানসিক তৃপ্তির কথা জানান তিনি।

সবাই মিলে বাংলাদেশ স্লোগানে এই আয়োজনের পেছনে সবচেয়ে বড় ভূমিকা একুশে পদক প্রাপ্ত বিদ্যানন্দ ফাউন্ডেশনের। সব শ্রেণির মানুষের পাশে দাঁড়াতে পেরে সন্তুষ্টির কথা জানায় সংগঠনটি।

ফাউন্ডেশনের মিডিয়া ম্যানেজার সালমান খান ইয়াসিন বলেন, ধনী দরিদ্র সকলে নিজেদের জাতিগত পরিচয় ভুলে একসাথে ইফতার করবে এমন একটা প্ল্যাটফর্ম তৈরি করতে চেয়েছিলাম। সবাই মিলে বাংলাদেশ এমনই একটা প্ল্যাটফর্ম।

সকলের সাথে এক কাতারে বসে ইফতার করতে পেরে সন্তুষ্টির কথা জানান মুসল্লিরাও।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply