রমজানে বেচাকেনা নেমেছে অর্ধেকে, সবজির দাম শুনে ক্রেতার মাথায় হাত

|

তৌহিদ হোসেন:

রমযানের বাজারে চিরচেনা সেই ব্যস্ততা নেই। বেচাকেনা নেমেছে অর্ধেকে। তারপরও ইফতারের দরকারি সবজির দাম শুনে মাথায় হাত ক্রেতাদের। অনেকটা হুজুগে দাম বেড়েছে লম্বা বেগুনের। ব্রয়লারের দাম কিছুটা কমলেও তাতে খুশি নয় নিম্ন ও মধ্যবিত্ত। পরামর্শ দেয়া হয়েছে, বাজারে শুধু নামকাওয়াস্তে অভিযান চালালে হবে না। ফৌজদারি অপরাধের আওতায় জেল-জরিমানা করতে হবে অসাধু ব্যবসায়ীদের।

প্রথম রোজা শুক্রবারে; ছুটির দিনে তাই কাঁচাবাজারের আড়মোড়া ভেঙেছে কিছুটা দেরিতে। তবে যারা সবজির দোকানে ঢুঁ মেরেছেন প্রায় সবাই দাম শুনে হতাশ। আর সেটার কারণও আছে। রোজা এলেই ক্রেতার আগ্রহ বাড়ে লম্বা বেগুন কেনার প্রতি। তাই, ৮০ টাকার পণ্য এখন ১শ’ টাকা। গোল বেগুনের দাম আগের মতোই ৫০ থেকে ৬০ টাকা। ছেড়ে কথা বলছে না লেবুও। সেই সাথে, নতুন যন্ত্রণার নাম শসা। হাইব্রিড আর দেশি বলে কেজিতে ৮০ থেকে ১২০ টাকা হাঁকছেন খুচরা ব্যবসায়ীরা। ফলাফল, শিকেয় উঠেছে ক্রেতার ইফতারের স্বাদ। তারা জানান, যিনি আগে কোনো পণ্য কিনতেন ১ কেজি, তাকে এখন আধা কেজি বা আড়াইশো গ্রাম কিনতে হচ্ছে। এ অবস্থা কাটানোর জন্য জেল ও বড় অংকের জরিমানার পরামর্শ দেন তারা।

রোজার আগে মাসের বাজার সেরেছেন উচ্চ ও মধ্যবিত্তদের বড় অংশ। তাই ছুটির দিনে মুদি পণ্যের দোকানে ভিড় নেই বললেই চলে। তাই আগের চড়া দামেই বিকোচ্ছে সাদা ও লাল চিনি। কেজিতে ৫ টাকা কমেছে ছোলার দাম। ব্যবসায়ীদের দাবি, সবাই হুড়োহুড়ি করে রোজার কেনাকাটা না করলে পণ্যের দর এত বাড়তো না। ব্যবসায়ীরা জানান, দাম বেড়েছে রোজার আগেই। চিনি, ছোলার দাম পনেরো দিন-এক মাস আগেই বেড়েছে। এখন আর বাড়ছে না। মানুষ এক মাসের বাজার একদিনে করেছে বলে চাপ পড়েছে বাজারে। ব্যবসায়ীরাও এর সুযোগ নিয়েছে। আর, সরকারের এখানে খুব বেশি কিছু করার নেই বলে জানান তারা। বলেন, সরকার তো সব বাজারে ঘুরে দেখতে পারবে না।

ভোক্তা অধিকারের কাছে মুরগির দাম কেজিতে অন্তত ৪০ টাকা কমানোর আশ্বাস দিয়েছিল পোল্ট্রির করপোরেট বেনিয়ারা। তাই বাজারে অনেক দোকানে ব্রয়লার বিক্রি হয়েছে ২৪০ টাকায়। যদিও সোনালি ও দেশি মুরগির দামে খুব একটা হেরফের নেই। একজন মুরগি বিক্রেতা বলেন, ম্যাজিস্ট্রেট এসে বলেছিলেন ব্রয়লার ২৪০ টাকায় বিক্রি করতে। আমাদের তো মুরগি কিনতেই ২৩৮-২৪০ টাকা লেগে যায়। ২ টাকা লাভে বিক্রি করলে দোকান চালানো সম্ভব না।

আরও পড়ুন: রাজধানীতে ভোক্তা অধিদফতরের তদারকি কার্যক্রম পরিচালনা, ৪ দোকানিকে জরিমানা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply