স্কুলছাত্রের হাতে ধরা দিলো ‘পারফেক্ট ওভার’; ৬ বলে ৬ উইকেট! (ভিডিও)

|

ম্যাট রোয়ি। ছবি: সংগৃহীত

ক্রিকেটে ‘পারফেক্ট ওভার’ এর কথা খুব বেশি শোনা যায়নি। অনেকটাই হোলি গ্রেইলের মতোই, পারফেক্ট ওভারকে ধরা হয় এমন এক বিরল রেকর্ড যা প্রত্যক্ষ করা হয়নি প্রায় কারোরই! হোলি গ্রেইলের সন্ধান বাস্তবে পাওয়া না গেলেও পারফেক্ট ওভার ধরা দিয়েছে এক স্কুলছাত্রের হাতে। ৬ বলে ৬ উইকেট; এমন পারফেক্ট ওভারের নজির গড়েছেন নিউজিল্যান্ডের পামারস্টোন নর্থ হাইস্কুলের ১৩ বছর বয়সী পেসার ম্যাট রোয়ি। এরইমধ্যে তিনি ডাক পেয়েছেন কিউই অনূর্ধ্ব-১৭ দলে। নিউজিল্যান্ড হেরাল্ডের খবর।

এমন রেকর্ড খুব কমই আছে ক্রিকেট ইতিহাসে। আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে ৪ উইকেটের বেশি উইকেট কেউ শিকার করতে পারেনি। ১৯২৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে এই রেকর্ড করেছিলেন ইংলিশ পেসসার মরিস অ্যালম। এরপরে এই রেকর্ডে আরও নাম লিখিয়েছিলেন ক্রেন ক্রান্সটোন, ফ্রেড টিটমাস, ক্রিস ওল্ড, অ্যান্ড্রু ক্যাডিক ও পাকিস্তানের ওয়াসিম আকরাম। টি-টোয়েন্টি ক্রিকেটেও ২০১৯ সালে এই রেকর্ডটি করেছেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। এরপর ২০২১ সালে আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্ফারও টি-টোয়েন্টি ক্রিকেটে নিয়েছেন ১ ওভারে ৪ উইকেট।

তাওরাঙ্গায় সুপার এইট টুর্নামেন্টের ফাইনালে উঠতে রোটোরোয়া হাইস্কুলের বিপক্ষে জয় ছাড়া বিকল্প পথ ছিল না পামারস্টোন নর্থ বয়েজ হাইস্কুলের। দলের হয়ে নিজের প্রথম ওভারেই ১ উইকেট নিয়ে দলকে ভালো শুরু এনে দেন ম্যাট রোয়ি। এরপর নিজের পঞ্চম ওভারেই ধ্বংসযজ্ঞ চালান এই পেসার। প্রথম দুই বলে দুই উইকেট নেয়ার পর রোয়িকে অন ফিল্ড আম্পায়ার জানান, কোনোদিন হ্যাটট্রিক দেখেননি তিনি। সেই আবদার পূরণ করতেই কিনা, ৬ বলে ৬ উইকেট শিকার করে বসেন রোয়ি!

পারফেক্ট ওভারের ভিডিও দেখতে ক্লিক করুন এখানে

ক্রিকেটের হোলি গ্রেইল ধরা দিলো যার হাতে, সেই ম্যাট রোয়ি বলেন, আম্পায়ারের সাথে কথা হচ্ছিল। তিনি বলছিলেন, আমাদের সময় সে খুব একটা হ্যাটট্রিক দেখেননি। ভাবলাম, আম্পায়ারের জন্য তাহলে চেষ্টা করে দেখা যায়। চতুর্থ উইকেট পেয়ে যাওয়ার পর মনে হয়েছে, বিষয়টি তাহলে সিরিয়াস হয়ে যাচ্ছে। ৫টি উইকেট পাওয়ার পর আমি নিজেই অবাক হয়েছি। এমন কিছু হবে সত্যি ভাবিনি।

সেই ম্যাচে ৬ ওভার বল করে ১২ রান খরচায় ৯ উইকেট নিয়েছেন ১৩ বছর বয়সী রোয়ি। এর আগে, ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বালারাত ক্রিকেট অ্যাসোসিয়েশনের টুর্নামেন্টে ৬ বলে ৬ উইকেট শিকার করেছিলেন গোল্ডেন পয়েন্ট ক্লাবের অ্যালেড ক্যারি।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply