নামাজে বাধা, বিতর্কের মুখে ক্ষমা চাইলো কানাডার রেল কর্তৃপক্ষ

|

ভাইরাল হওয়া ভিডিওর একটি অংশ। ছবি: সংগৃহীত।

কানাডার অটোয়ায় রেলস্টেশনে এক ব্যক্তিকে নামাজ পড়তে বাধা দেয়ার ঘটনায় আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছে রেল কর্তৃপক্ষ। এ ঘটনার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পরই বিষয়টি নিয়ে শুরু হয় বিতর্ক। এরই জেরে শেষ পর্যন্ত বিবৃতি দিয়ে ক্ষমা চেয়েছে রেল কর্তৃপক্ষ। খবর সিবিসির।

দেশটির গণমাধ্যম জানায়, অটোয়া স্টেশনে যাত্রীদের অপেক্ষাগারে নামাজ পড়ছিলেন আহমেদ নামে এক যাত্রী। এসময় তাকে নামাজে বাধা দেন এক রেলকর্মী।

এ ঘটনার একটি ভিডিও গত ২০ মার্চ টিকটকে আপলোড করা হয়। সেখানে দেখা যায়, স্টেশনের একজন নিরাপত্তারক্ষী এসে নামাজ না পড়ার জন্য সতর্ক করতে থাকেন ওই যাত্রীকে। এর মাধ্যমে অন্য যাত্রীরা বিরক্ত হচ্ছেন বলেও দাবি করেন তিনি এবং পরবর্তীতে স্টেশনের বাইরে গিয়ে নামাজ পড়ার জন্য সতর্ক করতে থাকেন। এতেও নামাজরত ওই ব্যক্তি প্রতিবাদ করলে তার নামে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানানোর হুমকিও দেন ওই নিরাপত্তারক্ষী।

ওই ঘটনার ভিডিওটি ভাইরাল হওয়ার পর ক্ষোভ জানায় মানবাধিকারসহ বিভিন্ন সংগঠন। প্রতিবাদের মুখে পড়ে ক্ষমা চায় রেল কর্তৃপক্ষ। বিবৃতি প্রকাশ করে বলা হয়, প্রার্থনাসহ নিজ নিজ ধর্ম পালনের স্বাধীনতা হলো প্রতিটি মানুষের অধিকার। এমনকি এ বিষয়টি কানাডিয়ান চার্টার অফ রাইটস অ্যান্ড ফ্রিডমসেরও অন্তর্ভুক্ত। এ ঘটনার নিন্দা জানিয়ে বলা হয়, এ ঘটনার তীব্র নিন্দা জানানো হচ্ছে রেলস্টেশন কর্তৃপক্ষের পক্ষ থেকে। কোনোভাবেই কোনো বৈষম্যমূলক আচরণ সহ্য করা হবে না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply