সুস্থ থাকতে ইফতারে রাখতে পারেন যেসব খাবার

|

ছবি: সংগৃহীত

বছর ঘুরে আবার এসেছে পবিত্র মাহে রমজান। সারা বছর অনেকেই অনিয়মতান্ত্রিক জীবন যাপন করে এই রমজান পালনের সময় অসুস্থ হয়ে পড়েন। মূলত খাবারের সমস্যার জন্যই বেশিরভাগ মানুষ অসুস্থ হয়ে পড়েন।

এজন্য রমজানে সুস্থ থাকতে হলে সঠিক ও পরিমিত পরিমাণে খাবার গ্রহণ করার জন্য পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ইফতার ও সেহেরিতে বেশকিছু খাবার এড়িয়ে চলা উত্তম। আবার কিছু খাবার খাদ্য তালিকায় রাখলে প্রায় ১৫ ঘণ্টা ধরে রোজা রাখার সময় কিছুটা হলেও সহজ হবে বলে আশা করা যায়।

খেঁজুর

ইফতারে অবশ্যই খেজুর বা খোরমা খাবেন। এতে আছে শর্করা, চিনি, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, সোডিয়াম, ফসফরাস, আয়রন, কপার, সালফার, ম্যাঙ্গানিজ, সিলিকন ও ক্লোরিন ফাইবার। যা সারাদিন রোজা রাখার পর ইফতারে খুবই দরকারি। সেহরিতেও একটি হলেও খেজুর খেতে পারেন। সেহরিতে খাবারের পর দুটি খেঁজুর খেয়ে নিলে সারাদিনে অনেকটা সাপোর্ট পেয়ে যাবেন।

দই

ইফতারিতে দই বা দই চিড়া খেতে পারেন। এতে সারাদিন অভুক্ত পেটে ঠান্ডা কিছু হজমক্রিয়া সচল রাখবে। এ ছাড়া অ্যাসিডিটি নিয়ন্ত্রণেও সাহায্য করবে।

পর্যাপ্ত পানি বা ডাব

ইফতারের সময় একসাথে অনেক বেশি পানি পান করেন অনেকে। এতে খাবার ও পানি মিলে ভেতরে এক ধরনের অস্বস্তি তৈরি করে। এতে ইফতারের পর ইবাদতে, কাজে ক্লান্তি আসে। এটা না করে ইফতারের পর থেকে সেহরীর আগ পর্যন্ত একটু পর পর পানি খাওয়া উচিত।

সুষম খাবার

খাদ্য তালিকায় সব ধরনের খাবার থাকতে হবে। আমিষ, শর্করা, ফ্যাট, ভিটামিন, দুধ, দই, মিনারেলস, ফাইবার ইত্যাদি। অর্থাৎ সুষম খাবার খেতে হবে।

কাঁচা ছোলা

ইফতারে ভাজা পোড়া না রেখে রাখতে পারেন কাঁচা ছোলা। কারণ ২৫-৩০ গ্রাম ছোলায় প্রায় ১০০ ক্যালরি থাকে। কিন্তু ফ্যাট থাকে মাত্র ৫ গ্রাম, যা কি না রক্তের চর্বি কমায়। তাই সামান্য পরিমাণ খেয়ে নিলেই অনেক শক্তি পাওয়া যায়।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply