আজকের ইফতার ও সাহরির সময়সূচি

|

সংযমের মাস পবিত্র মাহে রমজান। ধর্মপ্রাণ মুসলমানরা মাসজুড়ে রোজা রেখে মহান আল্লাহর সন্তুষ্টি আদায়ে ব্রত থাকবেন। রোজার গুরুত্বপূর্ণ অনুষঙ্গ সাহরি ও ইফতার। দিনের দৈর্ঘ্যের সাথে সামঞ্জস্য রেখে সাহরি ও ইফতারের সময়সূচিতে আসে পরিবর্তন। প্রথম রোজার ইফতার এবং দ্বিতীয় রোজার সাহরির সময়সূচি জেনে নেয়া যাক।

শুক্রবার (২৪ মার্চ) ঢাকা জেলায় ইফতারের সময় সন্ধ্যা ৬টা ১৪ মিনিট। আর শনিবার ভোর রাতে সাহরির শেষ সময় ভোর ৪টা ৩৮ মিনিট।

ফজর নামাজের ওয়াক্ত শুরু হবে ৪টা ৪৪ মিনিটে। সাহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদিকের ৩ মিনিট আগে ধরা হয়েছে এবং ফজরের ওয়াক্ত শুরুর সময় সুবহে সাদিকের ৩ মিনিট পরে রাখা হয়েছে। তাই সাহরির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর আজান দিতে হবে। এছাড়াও সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

অন্যান্য জেলার ক্ষেত্রে ইসলামিক ফাউন্ডেশনের করা ইফতার ও সাহরির সময়সূচি:

সাহরি খাওয়ার পর রোজা রাখার নিয়ত: নাওয়াইতু আন আছুমা গদাম মিং শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নি ইন্নাকা আংতাস সামিউল আলিম।

বাংলায় অর্থ: হে আল্লাহ, আগামীকাল পবিত্র রমজান মাসে তোমার পক্ষ থেকে ফরজ করা রোজা রাখার নিয়ত করলাম, অতএব তুমি আমার পক্ষ থেকে কবুল করো, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

ইফতার করার আগে ইফতার সামনে নিয়ে এই দোয়া পড়তে হয়: আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

বাংলা অর্থ: হে আল্লাহ, আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেওয়া রিজিকের মাধ্যমে ইফতার করছি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply