রোনালদোর চেয়ে দ্রুত ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন মেসি

|

ছবি: সংগৃহীত

ফুটবল সৌন্দর্যের এক অনিন্দ্য রূপকথার রাজকুমার আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি। প্রায় ১৯ বছর ফুটবল ক্যারিয়ারে এমন কোনো অর্জন বাকি নেই যা তার ঝুলিতে নেই। রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা মেসির ক্যাবিনেটে যুক্ত হলো আরও একটি রেকর্ড।

শুক্রবার (২৪ মার্চ) ভোরে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পানামার বিপক্ষে বাঁ-পায়ের সেই বাঁকানো ফ্রি-কিক থেকে মেসির ট্রেডমার্ক গোল। যার মাধ্যমে ক্যারিয়ারের ৮০০তম গোলের অনবদ্য রেকর্ডবুকে নাম উঠিয়েছেন ফুটবলের এই মহাতারকা।

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পানামার বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এদিন, পুরো ম্যাচে তিনবার ফ্রি কিক নেন এলএমটেন কিন্তু গোলপোস্টের বাঁধায় ব্যর্থ হন তিনি। তবে ম্যাচের ৮৯ মিনিটে সফল হন মেসি। এবার আর কোনো বাধা মানেনি বল। বাম দিক দিয়ে গোলকিপারের বাড়ানো হাতের উপর দিয়ে জালে জড়ায় বল। এরই সঙ্গে ক্লাব ও জাতীয় দলের হয়ে ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করেন ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড। আর্জেন্টিনার হয়ে এটি ছিল তার ৯৯তম গোল। ক্লাবে তার গোল ৭০১টি। বার্সেলোনার হয়ে ৬৭২ গোল করেছেন তিনি, পিএসজির জার্সিতে ২৯ টি।

ছবি: সংগৃহীত

সেই সাথে, চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে ৭৯ ম্যাচ কম খেলে ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করেন এই ফুটবল জাদুকর। ১০৯৫ ম্যাচে ৮০০ গোলের দেখা পেয়েছিলেন পর্তুগিজ তারকা। মেসি ৮০০ গোল ছুঁতে খেলেছেন ১০১৬ টি ম্যাচ।

২৮ মার্চ দিবাগত রাত ২টায় ঘরের মাঠে দ্বিতীয় প্রীতি ম্যাচে নেদারল্যান্ডসদের স্বায়ত্তশাসিত দ্বীপ রাষ্ট্র কুরাকাও-এর মুখোমুখি হবে আর্জেন্টিনা। ওই ম্যাচে গোল পেলে জাতীয় দলের হয়ে গোলের সেঞ্চুরিটা পূর্ণ হয়ে যাবে এই ফুটবল জাদুকরের।

ছবি: সংগৃহীত

ক্লাব ফুটবলে এমন কোনো শিরোপা নেই, যার স্বাদ পাননি লিওনেল মেসি। অর্জনের ঝুলিতে তার রেকর্ড ভুরিভুরি, আরও কত কীর্তি! এত এত সাফল্যের মাঝেও বছর খানেক আগে তার বড় এক অপূর্ণতা ছিল, জাতীয় দলের হয়ে কিছু জিততে না পারা। গত বছর কোপা আমেরিকা জয়ের মধ্যে দিয়ে মিটে গেছে সেটিও। এরপর সবশেষ কাতার বিশ্বকাপের শিরোপা জিতে বনে যান সেরাদের সেরার মঞ্চে।

মেসির ব্যক্তিগত অর্জন:

* ব্যালন ডি’অর – রেকর্ড ৭ বার (২০০৯, ২০১০, ২০১১, ২০১২) (প্রথম চারবার ফিফা ব্যালন ডি’অর নামে), ২০১৫, ২০১৯, ২০২১ (শেষের তিনবার শুধু ব্যালন ডি’অর)

* বিশ্বকাপে গোল্ডেন বল (সেরা খেলোয়াড়):  ২ বার (২০১৪, ২০২২)

* ফিফা ‘দ্য বেস্ট’ মেন’স প্লেয়ার (বর্ষসেরা ফুটবলার): ২ (২০১৯, ২০২৩)

* ইউরোপিয়ান গোল্ডেন শু (ইউরোপিয়ান ক্লাব ফুটবলে লিগে সর্বোচ্চ গোল): ৬ বার (২০০৯-১০, ২০১১-১২, ২০১২-১৩, ২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯)

* ফিফা ক্লাব বিশ্বকাপ গোল্ডেন বল: ২ বার (২০০৯, ২০১১)

* লরিয়াস ওয়ার্ল্ড স্পোর্টসম্যান অফ দা ইয়ার: ২ বার (২০২০, ২০২২)

* আর্জেন্টিনার বর্ষসেরা ফুটবলার: ১৪ বার (২০০৫, ২০০৭, ২০০৮, ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৫, ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২০, ২০২১, ২০২২)

ছবি: সংগৃহীত

মেসির ক্লাব ক্যারিয়ার :

* ১৩ বছর বয়সে বার্সেলোনার বিখ্যাত ‘লা মাসিয়া’ একাডেমিতে যোগ দেন মেসি। ২০২১ সালে পিএসজিতে যোগ দেয়ার আগে পেশাদার ক্যারিয়ারের পুরোটাই কাতালান ক্লাবটিতে খেলেন তিনি। দলটির হয়ে সবচেয়ে বেশি ম্যাচ (৭৭৮) ও গোলের রেকর্ড (৬৭২) দুটিই তার।

* বার্সেলোনার হয়ে ৩৫টি শিরোপা জিতেছেন মেসি। এর মধ্যে রয়েছে ১০টি লা লিগা, চারটি চ্যাম্পিয়নস লিগ, তিনটি উয়েফা সুপার কাপ, সাতটি কোপা দেল রে ও তিনটি ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply