বর্বরতার শিকার ফিলিস্তিনি শিশুরা; গৃহবন্দি রাখার অভিযোগ ইসরায়েলের বিরুদ্ধে

|

সাদি খৌরি, বয়স মাত্র ১৬। এই বয়সেও ফিলিস্তিনি এই কিশোর রেহাই পায়নি দখলদার ইসরায়েলি সেনাদের হাত থেকে। পূর্ব জেরুজালেমে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে গ্রেফতার ও নির্যাতনের শিকার হতে হয়েছে তাকে। বর্তমানে গৃহবন্দি জীবন কাটাচ্ছেন সাদি খৌরি। খবর রয়টার্সের।

অভিযোগ উঠেছে, পবিত্র রমজান মাসের আগে পশ্চিম তীর ও জেরুজালেমে ১৮ বছরের কম বয়সী ফিলিস্তিনিদের গ্রেফতার-হয়রানি আশঙ্কাজনকহারে বৃদ্ধি পেয়েছে। গৃহবন্দি করে রাখার অভিযোগও উঠেছে।

সাদি খৌরি বলেন, ১৬ বছরের একটা শিশুও তার অধিকার পাচ্ছে না। আমি দোকানে যেতে পারছি না, এমনকি বিকেলে খেলাধুলা করাও নিষেধ। লেখাপড়া করতেও আমাকে বাধা দেয়া হয়। আমি কোথাও যেতে পারছি না।
দখলকৃত পশ্চিম তীর ও জেরুজালেমে তার মতো অনেক ফিলিস্তিনি কিশোরকেই গৃহবন্দি করে রেখেছে ইসরায়েলি প্রশাসন। যাদের ঘর থেকে বের হওয়া নিষেধ। এছাড়া অনেককে ব্যবহার করতে হয় ট্র্যাকিং ডিভাইস। হাসপাতালে যেতে হলেও সাথে রাখতে হয় একজন সুপারভাইজারকে।

স্থানীয় আইনজীবী ফিরাস জিব্রিনি বলেন, কোনো অপরাধে ইসরায়েলি শিশুদের সরাসরি গ্রেফতার করা হয় না, তার বদলে তাদের বাবা-মাকে ফোন করে তদন্তের জন্য ডাকা হয়। আন্তর্জাতিক আইন অনুযায়ী এটাই হওয়া উচিত। কিন্তু ফিলিস্তিনি শিশুরা ইসরায়েলি দখলদার বাহিনীর হাতে আটক হচ্ছে। যখন তখন তাদের ধরে নিয়ে যাওয়া হচ্ছে।

চলতি বছর এ পর্যন্ত সাড়ে পাঁচশ ফিলিস্তিনিকে গ্রেফতার করা হয়েছে। যাদের মধ্যে ১৬৭ জনের বয়সই ১৮ এর কম। এদের মধ্যে অনেকেই কাটাচ্ছেন গৃহবন্দি জীবন। এছাড়া, গেলো বছর গৃহবন্দি করা হয়েছে ৬ শতাধিক ফিলিস্তিনি কিশোরকে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply