ইউক্রেনে চালানো প্রতিটি হামলার উপযুক্ত জবাব পাবে রাশিয়া: জেলেনস্কি

|

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি।

‘ইউক্রেনের ভূখণ্ডে চালানো প্রতিটি হামলার উপযুক্ত জবাব পাবে রাশিয়া।’ বুধবার (২২ মার্চ) এ হুঁশিয়ারি দেন দেশটির প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। তিনি বলেন, রুশ বাহিনীর ক্রমাগত আক্রমণে এটা প্রমাণিত যে শান্তি প্রতিষ্ঠায় আগ্রহী নয় রাশিয়া। তবে মস্কোর দাবি, যুক্তরাষ্ট্রের কারণেই তৈরি হয়েছে চলমান যুদ্ধ। খবর সিএনএনের।

মস্কো সফরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রস্তাবিত শান্তি প্রস্তাব নিয়ে আলোচনার সময়ও ইউক্রেনে অব্যাহত ছিল রুশ বাহিনীর গোলাবর্ষণ। যা আরও জোরদার করা হয় বুধবার। রাজধানী কিয়েভ থেকে ৬০ কিলোমিটার দক্ষিণে বুধবার ভোরে শুরু হয় হামলা। মিসাইলের টার্গেট ছিলো একটি কলেজ ও দু’টি ডর্মিটরি। এ হামলায় নিহত হন আটজন। জাপোরিঝিয়াতেও দুটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলায় একজন মারা গেছেন। আর, আহত হয়েছে কমপক্ষে ৩৩ জন। রাশিয়ার ছোড়া ২১টি শহীদ ড্রোনের মধ্যে ১৬টি ভূপাতিতের দাবি করেছে ইউক্রেনীয় বাহিনী।

এদিকে, ইউক্রেনীয়দের ওপর চালানো হত্যাকাণ্ডে চুপ করে থাকবে না কিয়েভ- এমন হুঁশিয়ারি দিয়েছেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। ফ্রন্টলাইন পরিস্থিতি দেখতে বুধবার বাখমুত ও খারকিভে যান তিনি।

প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, নিজেদের ভূখণ্ড মুক্ত করতে ও স্বাভাবিক জীবনে ফিরতে যা যা করা সম্ভব তার সবই করবো। রাশিয়া এ যুদ্ধে হারবে এটা সবাই বোঝে। দখলদারদের প্রতিটি হামলার সামরিক, রাজনৈতিক ও আইনী জবাব মিলবে।

অপরদিকে, ইউক্রেনকে ব্যবহার করে মস্কোর বিরুদ্ধে হাইব্রিড যুদ্ধ চালাচ্ছে যুক্তরাষ্ট্র- এমন অভিযোগ রাশিয়ার। এমন পরিস্থিতিতে পরমাণু যুদ্ধের আশঙ্কার কথাও জানান রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী।

এ প্রসঙ্গে উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই র‍্যাবকোভ বলেন, যুক্তরাষ্ট্রের শত্রুতাপূর্ণ আচরণ অকল্পনীয়। ওয়াশিংটনের রুশ বিরোধী আগ্রাসী আচরণের ফল এ যুদ্ধ। তারা আগুন নিয়ে খেলছে। নিঃসন্দেহে পরমাণু যুদ্ধের আশঙ্কা সর্বোচ্চ।

প্রসঙ্গত, উত্তেজনার মধ্যেই কিয়েভে জার্মানির তৈরি আটটি লেপার্ড টু ট্যাংক পাঠিয়েছে নরওয়ে। জার্মানি, পোল্যান্ড ও পর্তুগালের কাছ থেকে আরও ৪৮টি লেপার্ড টু পাওয়ার প্রতিশ্রুতি পেয়েছে ইউক্রেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply