চ্যাট জিপিটির বিকল্প ‘বার্ড’এ যা থাকছে

|

ছবি: সংগৃহীত

মাইক্রোসফটের আলোচিত আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি চ্যাট জিপিটির বিকল্প এনেছে টেক জায়ান্ট গুগল। যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে ‘বার্ড’ নামের এই এআই চ্যাটবট। খবর বিবিসির।

মঙ্গলবার (২১ মার্চ) এ তথ্য নিশ্চিত করেন প্রতিষ্ঠানটির সিইও সুন্দর পিচাই। তিনি জানান, প্রাথমিকভাবে এই দুই দেশের ৮০ হাজার ব্যবহারকারীর ওপর সমীক্ষা চালাবে প্রতিষ্ঠানটি। পরবর্তীতে তাদের মতামত সাপেক্ষে অ্যাপটি আরও উন্নত করার পরিকল্পনা রয়েছে তাদের। বিশ্বব্যাপী অ্যাপটি চালুর ক্ষেত্রে এটিই প্রথম ধাপ।

ছবি: সংগৃহীত

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিকভাবে সীমিত সংখ্যক ব্যবহারকারীর জন্য খুলে দেয়া হবে বার্ড। এজন্য ব্যবহারকারীর বয়স হতে হবে ১৮’র বেশি। এছাড়া, এই অ্যাপে থাকবে ‘গুগল ইট’ অপশন, যার সাহায্যে সার্চ ইঞ্জিনটি ব্যবহার করা যাবে। উইকিপিডিয়ার মতো তথ্যের সন্ধানে প্রয়োজনীয় উৎসগুলোর নামও যাচাই করবে বার্ড। উল্লেখ্য, এসব সুবিধা নেই চ্যাট জিপিটিতে।

চলতি বছর চ্যাট জিপিটি চালু করে বিশ্বব্যাপী আলোড়ন ফেলে দেয় মাইক্রোসফট। এতে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলও হুমকির মুখে পড়ে। তবে একের পর এক আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স চালুর এই প্রতিযোগিতা নিয়ে শঙ্কা জানাচ্ছেন অনেকে। এতে বিশ্বব্যাপী বিপুল সংখ্যক মানুষ কর্মসংস্থান হারানোর ঝুঁকিতে পড়বেন বলে মনে করা হচ্ছে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply