বঙ্গবন্ধুর বাংলাদেশে কেউ ঠিকানাহীন থাকবে না; প্রধানমন্ত্রীর প্রত্যয়

|

ফাইল ছবি।

বঙ্গবন্ধুর বাংলাদেশে কেউ ঠিকানাবিহীন থাকবে না বলে প্রত্যয় ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চতুর্থ ধাপে জমিসহ মোট ৩৯ হাজার ৩৬৫টি পরিবারকে নতুন ঘর হস্তান্তর অনুষ্ঠানে এমন প্রত্যয় ব্যক্ত করেন তিনি। এরইমধ্যে ঘর দেয়া এলাকাগুলোতে নতুন কেউ গৃহহীন থাকলে তাদেরও তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।

বুধবার (২২ মার্চ) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘর হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। নতুন ঘর প্রদানের মাধ্যমে ৭ জেলার সকল উপজেলাসহ মোট ১৫৯টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী। জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে ভূমিহীনদের মাঝে ঘর হস্তান্তর শুরু হয় ২০২১ সালের ৩০ জানুয়ারি। ৪০ হাজার ঘর প্রদানের মাধ্যমে চার মেয়াদে মোট ৩৮ লক্ষ মানুষের ঠিকানা নিশ্চিত করলো শেখ হাসিনা সরকার। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে তখনই মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করেছে।

প্রত্যেক পরিবারের মাঝে দুই শতাংশ জমির মালিকানাসহ ৩৯ হাজার ৩৬৫টি একক গৃহ হস্তান্তর করা হয়েছে। গাজীপুরের শ্রীপুর উপজেলার নয়াপাড়া আশ্রয়ণ প্রকল্প, সিলেটের গোয়াইনঘাট উপজেলার নওয়াগাঁও আশ্রয়ণ প্রকল্প এবং বরিশালের বানারীপাড়া পৌরসভার উত্তরপাড় আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের সঙ্গে সরাসরি মতবিনিময় করেন শেখ হাসিনা।

এর আগে, প্রথম ধাপে ৬৩ হাজার ৯৯৯টি, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৩৩০টি এবং তৃতীয় ধাপে ৫৯ হাজার ১৩৩টি ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী। আজ চতুর্থ ধাপে হস্তান্তরের পর মোট গৃহের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ১৫ হাজার ৮২৭টি। আর, দেশে ভূমিহীন-গৃহহীনমুক্ত জেলার সংখ্যা ৯ এবং উপজেলার সংখ্যা এখন ২১১টি। এর আগে, পঞ্চগড় ও মাগুরা জেলাকে ভূমিহীন-গৃহহীন হিসেবে ঘোষণা করেন সরকারপ্রধান।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply