সরকারি কর্মকর্তাদের আইফোন ছুড়ে ফেলার নির্দেশ মস্কোর

|

রাশিয়ার যেসব সরকারি কর্মকর্তারা আইফোন ব্যবহার করেন, তাদের সেটি ছুড়ে ফেলে দেয়ার নির্দেশ দিয়েছে মস্কো। এর বদলে তাদের অ্যান্ড্রয়েড ফোন বা যেসব স্মার্টফোনে দেশীয় অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়, তা চালানোর নির্দেশ দেয়া হয়েছে। রাশিয়ার দৈনিক কমার্স্যান্ট এর বরাত দিয়ে এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

একজন রুশ কর্মকর্তাকে উদ্ধৃত করে কমার্স্যান্ট বলেছে, হয় এটি ফেলে দিন বা শিশুদের দিয়ে দিন। সবাইকে মার্চ মাসে এটি করতে হবে। আইফোনের ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার আঞ্চলিক প্রশাসনের অভ্যন্তরীণ নীতি কর্মকর্তাদেরও প্রভাবিত করতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

রুশ সংবাদমাধ্যম বলছে, চলতি মাসের শুরুর দিকে মস্কোয় প্রযুক্তি-বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। ওই আয়োজনে সরকারি কর্মকর্তাদের আইফোন ব্যবহার না করার নির্দেশনা দেয়া হয়। এর বদলে অ্যান্ড্রয়েড, চীনা প্রযুক্তির স্মার্টফোন কিংবা রুশ কোম্পানির তৈরি করা ‘অরোরা’ অপারেটিং সিস্টেম রয়েছে এমন স্মার্টফোন ব্যবহার করতে বলা হয়।

ক্রেমলিনের ‘অভ্যন্তরীণ ব্লক’ হিসেবে পরিচিত রুশ প্রেসিডেন্টের প্রশাসনের অভ্যন্তরীণ নীতি, পাবলিক প্রকল্প, স্টেট কাউন্সিল এবং আইটি বিভাগের কর্মকর্তাদের যুক্তরাষ্ট্রের তৈরি ডিভাইসগুলোর ব্যবহার বন্ধে ১ এপ্রিল পর্যন্ত সময়সীমা বেধে দেয়া হয়েছে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সর্বাত্মক হামলা শুরু করে রাশিয়া। এর পরপরই রাশিয়ায় সব ধরনের পণ্য বিক্রি বন্ধের ঘোষণা দেয় আইফোনের প্রস্তুতকারী মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল। এরপরও রুশ নাগরিকদের আইফোন ব্যবহার থেকে ফেরানো যায়নি। দেশটির অনেকেই বিভিন্ন উপায়ে হালনাগাদ সংস্করণ আইফোন-১৪ সংগ্রহ করেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply