মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন ত্রুটিপূর্ণ: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

|

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের প্রতিবেদনকে ত্রুটিপূর্ণ বলে মন্তব্য করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এমন প্রতিবেদন প্রকাশের আগে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দেয়ায় সমালোচনা করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এমন প্রতিবেদন প্রকাশকে দুঃখজনক বলেও উল্লেখ করেছেন তিনি।

মঙ্গলবার (২১ মার্চ) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে এসব কথা জানান শাহরিয়ার আলম। বললেন, এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সাথে দ্বিপাক্ষিক আলোচনা করা হবে।

বিশ্বের ২০২২ সালের মানবাধিকার পরিস্থিতি নিয়ে গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বার্ষিক প্রতিবেদন প্রকাশিত হয়। তাতে বাংলাদেশে মানবাধিকারের বিচারে বিভিন্ন ক্ষেত্রে নেতিবাচক অবস্থানের কথা তুলে ধরা হয়। ২০২২ সালে বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, মতপ্রকাশ ও গণমাধ্যমের বিকাশে বাধা, সভা-সমাবেশে বলপ্রয়োগ, জাতীয় ও আন্তর্জাতিক মানবাধিকার প্রতিষ্ঠানে প্রতিবন্ধকতা অন্যান্য সময়ের মতো অব্যাহত ছিল বলে উল্লেখ করা হয় যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে।

এদিকে, নিবন্ধনবিহীন সংস্থার তথ্য-উপাত্ত নিয়ে এ ধরনের প্রতিবেদন প্রকাশ থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ঢাকা-ওয়াশিংটনের বন্ধুত্বপূর্ণ সর্ম্পকের মধ্যে এ ধরনের প্রতিবেদন প্রকাশ দুঃখজনক। প্রতিবেদনে প্রধানমন্ত্রীর পদ ও তার দফতরকে খাটো করে দেখা হয়েছে বলেও অভিযোগ করেন শাহরিয়ার আলম।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, গুমের সংখ্যা প্রসঙ্গে জাতিসংঘ ভুল সংশোধন করলেও যুক্তরাষ্ট্র সেই ক্রুটিপূর্ণ তালিকাই প্রকাশ করেছে। তাই নিবিড়ভাবে পর্যালোচনার পরই সিদ্ধান্ত হবে এই প্রতিবেদন বাংলাদেশ আদৌও আমলে নেবে কিনা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply