ডিজিটাল মেশিনের নিচে রশি বেঁধে ক্রেতাদের সাথে অভিনব প্রতারণা

|

ক্রেতা ঠকাতে অভিনব সব প্রতারণা চলছে চট্টগ্রামের বাজারে। এবার কর্ণফুলী মার্কেটে হাতেনাতে ধরা পড়েছে মুরগি বিক্রেতার প্রতারণা। তাকে জরিমানার পাশাপাশি সতর্ক করা হয়েছে অন্যদের। দামে কারসাজির অভিযোগে জরিমানা গুণতে হয়েছে বেশ কয়েকজন বিক্রেতাকে।

ডিজিটাল মেশিনের নিচে বাঁধা আছে রশি, মুরগী মাপার সময় সুকৌশলে পা দিয়ে সেটি টেনে ধরেন বিক্রেতা। এভাবেই কেজিতে ১০০ গ্রাম কম দেন তিনি। মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে চট্টগ্রামের ষোলশহর কর্ণফুলী মার্কেটে অভিযানে গিয়ে মুনতাসির পোল্ট্রি এন্ড সেলস সেন্টারে এমন অভিনব প্রতারণার প্রমাণ পায় ভোক্তা সংরক্ষণ অধিদফতর। একজন ক্রেতার অভিযোগের সত্যতা মেলে হাতেনাতে।

অভিযোগকারী ক্রেতা আলমগীর কবির চৌধুরী বলেন, যে রশিটা বাঁধা আছে সেটা পা দিয়ে টান দেয়। তখন ওজন বেড়ে যায়। অনেকেই তাড়াহুড়া করে কিনে চলে যায়, খেয়াল করে না।

এদিকে, ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে ওই দোকান মালিককে। হাতেনাতে ধরা পড়ার পরও এটা যন্ত্রের ত্রুটি বলে দাবি করেন অভিযুক্ত বিক্রেতা শাহিন। তিনি বলেন, ওখানে রশি দিয়ে বাঁধা নেই। পাল্লা চালু করার আগেই মুরগিটা বসায় দিছে এই জন্য ওজনটা কমবেশি হয়ে গেছে। ওই স্কেল দিয়ে আবার মেপে দিয়েছে।

মূল্য তালিকা না রাখা এবং মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির দায়ে আরও দুটি প্রতিষ্ঠানকে ৮ হাজার টাকা জরিমানা করা হয়। ভুল স্বীকার করেন বিক্রেতারা। তারা বলেন, দ্রব্যমূল্যের তালিকা না থাকায় আমাদের জরিমানাটা করা হয়েছে। আজ থেকে এমন ভুল আর হবে।

এদিকে, রমজানে বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখতে অভিযান নিয়মিত পরিচালনা করা হবে জানান ভোক্তা সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক নাসরিন আকতার। তিনি বলেন, ভোক্তা সাধারণগণ আপনারা দয়া করে সচেতন থাকবেন। ভোক্তা অধিদফতরের হটলাইন নাম্বার ১৬১২১ এ আমাদের তথ্য জানাবেন। আমরা যথাযথ ব্যবস্থা নিবো।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply