মৃত্যুর পর রাষ্ট্রীয় সম্মান চান না বীর মুক্তিযোদ্ধা দবিরুল

|

ঠাকুরগাঁও প্রতিনিধি :

‘মুক্তিযোদ্ধার বহর দেখে চেতন মুক্তিযোদ্ধারা দুঃখিত, ব্যথিত, লজ্জিত, অপমানিত। মৃত্যুর পর আর অপমানিত হতে চাই না। আমাকে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করবেন না’। রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত না করার জন্য ঠাকুরগাঁও জেলা প্রশাসক বরাবর লিখিত আবেদন করেছেন বীর মুক্তিযোদ্ধা দবিরুল ইসলাম।

বীর মুক্তিযোদ্ধা দবিরুল ইসলাম বালিয়াডাঙ্গী উপজেলার দুওসুও ইউনিয়নের ছোট পলাশবাড়ী গ্রামের মৃত. সফিজ উদ্দীনের ছেলে। তার মুক্তিযোদ্ধা গেজেট নম্বর-৮৯৭, এফ এফ নম্বর-২০৭৭, লাল মুক্তিবার্তা নম্বর-০৩১০০৩০০৬০।

এ বিষয়ে বীর মুক্তিযোদ্ধা দবিরুল ইসলাম জানান, মুক্তিযুদ্ধে অংশগ্রহণ না করেই অনেকে গত কয়েক বছরে মুক্তিযোদ্ধা হয়েছেন। সম্মানের সাথে সরকারি ভাতা পাচ্ছেন এবং মৃত্যুর পর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হচ্ছে। যারা মুক্তিযুদ্ধ করেননি, তাদের মুক্তিযোদ্ধা বানিয়ে দেয়া আমাদের (প্রকৃত বীর মুক্তিযোদ্ধা) জন্য অপমানের। তাই এর প্রতিবাদে আমি জেলা প্রশাসক বরাবরে আবেদন করেছি, আমাকে যেন রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত না করা হয়।

এ বিষয়ে অন্যান্য বীর মুক্তিযোদ্ধা মন্তব্য করতে রাজি হননি। তবে স্থানীয় বীর মুক্তিযোদ্ধা নীলকান্ত সিংহ বলেন, প্রকৃত বীর মুক্তিযোদ্ধাদের অবস্থা সবারই এমন। তিনি মনের দুঃখে এমনটা করেছেন। দবিরুল ইসলাম একজন প্রতিবাদী বীর মুক্তিযোদ্ধা। তার মতো সবাই হলে, ভুয়া মুক্তিযোদ্ধারা কখনো স্বীকৃতি পেত না।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, একজন বীর মুক্তিযোদ্ধা মৃত্যুবরণ করলে রাষ্ট্রের দায়িত্ব হলো তাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা। রাষ্ট্রের পক্ষে জেলা প্রশাসন সেই দায়িত্ব পালন করে। তিনি এমন আবেদন এখনও হাতে পাননি।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply