‘ইউরোপের ব্যাংকিং খাতে উদ্বেগ কাটেনি’

|

ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্দে। ছবি: সংগৃহীত

সাময়িকভাবে ক্রেডিট সুইস এর দেউলিয়াত্বের পরিস্থিতি সামাল দেয়া গেলেও ইউরোপের ব্যাংকিং খাতে কাটেনি উদ্বেগ-উৎকণ্ঠা। সোমবার (২০ মার্চ) এ আশঙ্কার কথা জানিয়েছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের (ইসিবি) প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্দে। সিএনবিসি’র খবর।

পরিস্থিতি মোকাবেলায় জরুরি অধিবেশন ডাকে ইসিবি। সেখানে রাখা বক্তব্যেই প্রেসিডেন্ট বলেন, ইউরোপের বাজারে পর্যাপ্ত তারল্য প্রবাহ রয়েছে। আর্থিক প্রতিষ্ঠানগুলো পুঁজি ও মূলধন আশঙ্কাজনক অবস্থায় যায়নি। তবুও সদা প্রস্তুত ইসিবি। প্রয়োজনে কোণঠাসা হয়ে পড়া আর্থিক প্রতিষ্ঠান বা ব্যাংকগুলোকে দেয়া হবে সহযোগিতা।

ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্দে বলেন, আর্থিক প্রতিষ্ঠানকে রক্ষায় সুইস কর্তৃপক্ষের দ্রুত সিদ্ধান্তের প্রশংসা করতেই হবে। বাজারে স্থিতিশীলতা এবং আর্থিক ভারসাম্য ফেরাতে এমন উদ্যোগ দৃষ্টান্তমূলক। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। ইউরো অঞ্চলের সহযোগিতায় আমরা সবসময় তৈরি। মূলধন এবং পুঁজির দিক থেকে শক্তিশালী অবস্থানে রয়েছে ইউরোপ। তবুও, যেকোনো মুহূর্তে তারল্য প্রবাহ দিতে ইসিবি প্রস্তুত।

গেলো সপ্তাহেই, ক্রেডিট সুইস তারল্যশূন্য হয়ে পড়ছে- এমন তথ্য প্রকাশ করে বাজার পর্যবেক্ষক সংস্থা। তড়িঘড়ি দেউলিয়া হওয়া এড়াতে প্রতিষ্ঠানটিকে ৩২৪ কোটি ডলারে কিনে নেয় সুইজারল্যান্ডের সবচেয়ে বড় ব্যাংক ইউবিএস। সুইস সরকার এবং কেন্দ্রীয় ব্যাংকের তরফ থেকেও মেলে আর্থিক নিশ্চয়তা। চলতি মাসেই, তিনটি মার্কিন ব্যাংককে দেউলিয়া ঘোষণা করা হয়।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে দেউলিয়াত্বের দ্বারপ্রান্তে থাকা ‘সুইস ক্রেডিট’ ব্যাংককে কিনে নিচ্ছে ইউবিএস

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply