রাষ্ট্রপতি নির্বাচন প্রক্রিয়া বৈধ; চেম্বার আদালতে রিট খারিজ

|

হাইকোর্ট।

রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিনের নির্বাচন প্রক্রিয়া বৈধ ঘোষণা করে রিট খারিজ করে দিয়েছেন আপিল বিভাগের চেম্বার আদালত। বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের আদালত এ আদেশ দেন।

মঙ্গলবার (২১ মার্চ) সকালে রাষ্ট্রপতির নিয়োগ প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করেন আইনজীবী অ্যাডভোকেট এম এ আজিজ খান।

গত ১৫ মার্চ মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি নির্বাচিত ঘোষণা করে ইসির গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করা দুটি রিট খারিজ করে দেন হাইকোর্ট। বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত করার প্রক্রিয়া ও নির্বাচন কমিশনের প্রজ্ঞাপন প্রকাশের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট শুনতে গত ১২ মার্চ বিব্রতবোধ করেন হাইকোর্ট। এ সময় রিট আবেদনটি প্রধান বিচারপতির কাছে পাঠান আদালত। বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এ বিব্রত প্রকাশ করেন।

গত ৭ মার্চ হাইকোর্টে এ সংক্রান্ত রিটটি দায়ের করা হয়। রিটে গত ১৩ ফেব্রুয়ারি মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি ঘোষণা করে জারি করা গেজেটের কার্যকারিতা স্থগিত চাওয়া হয়। একইসঙ্গে রিটে রাষ্ট্রপতি নির্বাচন আইন ১৯৯১ এর ৭ ধারা অনুসারে মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি হিসেবে যোগ্য মনোনীত করা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম এ আজিজ খান।

পরে মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি নির্বাচিত ঘোষণা করে ইসির প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে আরেকটি রিট দায়ের করা হয়। অ্যাডভোকেট আব্দুল মোমেন চৌধুরী এ রিট আবেদনটি দায়ের করেন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply