ক্রাইমিয়ায় বিস্ফোরণে ধ্বংস একাধিক রুশ ক্রুজ মিসাইল, মস্কোর দাবি

|

ছবি: সংগৃহীত

রাশিয়ার একাধিক ক্রুজ মিসাইল ধ্বংসের দাবি করেছে ইউক্রেন। কৃষ্ণ সাগরে থাকা রুশ নৌ বহরের জন্য ওই মিসাইলগুলো নিয়ে যাওয়া হচ্ছিল বলে দাবি করেছে দেশটি। দ্য টেলিগ্রাফের খবর।

ছবি: সংগৃহীত

কিয়েভ বলছে, সোমবার মিসাইলগুলো ট্রেনে করে কৃষ্ণ সাগরের দিকে নিয়ে যাওয়া হচ্ছিল। এ সময় ক্রাইমিয়ার ঝানকই শহরের কাছে ক্ষেপণাস্ত্রগুলোতে বিস্ফোরণ ঘটে। ক্যালিবার কে এন ক্রুজ মিসাইলগুলো মুলত সাবমেরিন থেকে ছোড়া হয়। এই হামলার বিষয়ে এখনও কিছু জানায়নি রাশিয়া। তবে ক্রাইমিয়ার ঝানকই শহরে ইউক্রেনীয় ড্রোন হামলা হয়েছে বলে জানিয়েছে মস্কো। ওই হামলায় একটি স্কুল ক্ষতিগ্রস্থ হয়। আহত হয়েছে অন্তত একজন।

ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা আন্তন গেরাশচেঙ্কো টুইটারে একটি ভিডিও পোস্ট করে সেটিকে ঝানকই শহরে ঘটে যাওয়া বিস্ফোরণ বলে দাবি করেছেন।

এদিকে, ইউক্রেনের জন্য ইউরোপীয় ইউনিয়নের ২০০ কোটি ইউরোর যৌথ তহবিল গড়ের তোলার ঘোষণাকে স্বাগত জানিয়েছে কিয়েভ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি জানান, ইইউ’র এই সহায়তা রুশ বিরোধী প্রতিরোধ যুদ্ধকে আরও গতিশীল করবে।

ভোলদেমির জেলেনস্কি বলেন, আমাদের ইউরোপীয় বন্ধুরা যে সহায়তার ঘোষণা দিয়েছেন নিঃসন্দেহে তা বড় ব্যবধান গড়ে দেবে লড়াইয়ের ময়দানে। ২শ’ কোটি ইউরোর এসব গোলা-বারুদ আমাদের সৈন্যদের আরও আত্মবিশ্বাসী করে গড়ে তুলবে।

আরও পড়ুন: কৃষ্ণ সাগর দিয়ে শস্য পরিবহন চুক্তির মেয়াদ ফের বাড়াতে মানতে হবে রুশ শর্ত: পুতিন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply