আন্তর্জাতিক ফুটবল ফিরছে ইউরোপ ও ল্যাটিন আমেরিকায়

|

ছবি: সংগৃহীত

হাসিনুর রহমান:

তিন মাসের বিরতির পর আবারও আন্তর্জাতিক ফুটবল ফিরছে ইউরোপ ও ল্যাটিন আমেরিকাতে। ২০২৪ ইউরো কোয়ালিফায়ার শুরু হচ্ছে বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে। এদিন রাতেই বিশ্বকাপ জয়ের পর প্রথম মাঠে নামবে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা, মেসিদের প্রতিপক্ষ পানামা। আর রোববার ব্রাজিলের প্রতিপক্ষ বিশ্বকাপ মাতানো মরক্কো।

১৮ ডিসেম্বর ২০২২, ফ্রান্সকে কাঁদিয়ে ৩৬ বছর পর আবারও বিশ্বকাপ ট্রফি ঘরে তোলে আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপের পর্দা নামার পর কেটে গেছে তিন মাস। লম্বা এই সময়ে আর মাঠে গড়ায়নি আন্তর্জাতিক ফুটবল। এবার সেই বিরতির পর ২০২৪ ইউরো কোয়ালিফায়ার দিয়ে মাঠে ফিরছে আন্তর্জাতিক ফুটবল।

বৃহস্পতিবার রাত ৯টায় এই গ্রুপের কাজাখস্তান-স্লোভেনিয়া ম্যাচ দিয়ে শুরু হচ্ছে ইউরোর বাছাইপর্ব। তবে সেদিন রাত ১ট ৪৫ মিনিটে থাকছে মূল আকর্ষণ। বিগ ম্যাচে চ্যাম্পিয়ন ইতালির মুখোমুখি হবে ইংল্যান্ড। বিশ্বকাপ মিস করা ইতালিয়ানরা আবারও ইউরোতে বাজিমাত করে জানান দিতে চায় নিজের যোগ্যতা।

অন্যদিকে, ইউরোর ফাইনালে ইতালির কাছে হারের বদলা নিতে নিশ্চিতভাবেই মুখিয়ে থাকবে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যাওয়া ইংল্যান্ড। কিন্তু এই ম্যাচে ইনজুরির কারণে ইনফর্ম মার্কাস রাশফোর্ডের সার্ভিস পাবে না দলটি।

বিশ্বকাপের পর নতুন কোচের অধীনে পর্তুগাল শিবিরে দেখা যাবে ক্রিস্টিয়ানো রোনালদোকে। বৃহস্পতিবার রাতে মাঠে নামবে তার দলও। ইউরোর বাছাইপর্বে পর্তুগিজদের প্রথম বাধা লিচেনস্টেইন।

ছবি: সংগৃহীত

শুক্রবার রাতের সবচেয়ে বড় লড়াই ফ্রান্স ও নেদারল্যান্ডসের। বিশ্বকাপ ফাইনাল হারের পর অধিনায়কত্ব ছাড়ার পাশাপাশি আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন হুগো লরিস। সেরা কম্বিনেশনের পাশাপাশি নতুন অধিনায়ক বাছাইয়ের বড় সিদ্ধান্ত নিতে হবে ফ্রান্সকে। গুঞ্জন আছে, কিলিয়ান এমবাপ্পে হতে পারেন ফ্রান্সের নতুন অধিনায়ক।

শনিবার রাতে মাঠে নামবে স্পেন। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ হাল্যান্ড, ওডেগার্ডদের নরওয়ে। এই ম্যাচে চোটের কারণে দলের সেরা তারকা পেদ্রি ও মোরেনোকে পাবে না স্প্যানিশরা।

এছাড়াও বৃহস্পতিবার মাঠে নামবে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। মেসির দল জার্সিতে তৃতীয় স্টার নিয়ে প্রথমবারের মতো মাঠে নামবে এদিন। পূর্ণশক্তির দল নিয়ে বৃহস্পতিবার রাত ৩টায় পানামার সাথে লড়বে আর্জেন্টিনা।

ইনজুরিতে জামাল মুসিয়ালাকে হারিয়ে প্রীতি ম্যাচে শনিবার মাঠে নামবে জার্মানি। বিশ্বকাপ ব্যর্থতার পর পেরুর বিপক্ষে ঘুরে দাঁড়ানোর মিশন শুরু করবে দলটি।

বিশ্বকাপের পর প্রথম মাঠে নামবে ব্রাজিলও। রোববার রাতে কাতার বিশ্বকাপ মাতিয়ে চতুর্থ হওয়া মরক্কোর আতিথ্য নেবে সেলেসাওরা। এই ম্যাচে চোটের কারণে নেইমারকে পাবে না ব্রাজিল।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply