কৃষ্ণ সাগর দিয়ে শস্য পরিবহন চুক্তির মেয়াদ ফের বাড়াতে মানতে হবে রুশ শর্ত: পুতিন

|

কৃষ্ণ সাগর দিয়ে শস্য পরিবহন চুক্তির মেয়াদ বাড়াতে হলে মানতে হবে রাশিয়ার শর্ত। অন্যথায় নিজেদের উদ্যোগে আফ্রিকাকে বিনামূল্যে শস্য পাঠাবে মস্কো। এ কথা স্পষ্ট জানিয়ে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর আল জাজিরার।

সোমবার (২০ মার্চ) মস্কোয় রাশিয়া-আফ্রিকা পার্লামেন্টারি সম্মেলনে একথা বলেন পুতিন। তিনি জানান, ১৮ মে’র পর চুক্তির মেয়াদ বাড়াতে হলে প্রত্যাহার করতে হবে কিছু পশ্চিমা নিষেধাজ্ঞা। আন্তর্জাতিক লেনদেন ব্যবস্থা ‘সুইফট’ ব্যবহারের সুযোগ চালুর দাবি জানিয়েছে মস্কো। কৃষি ভিত্তিক রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকসহ আরও কয়েকটি কোম্পানির বিদেশে জব্দকৃত সম্পদ মুক্ত করার দাবিও জানানো হয়।

রুশ-ইউক্রেন যুদ্ধের জেরে তৈরি বৈশ্বিক খাদ্য সংকট সমাধানে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় গত জুলাইয়ে হয় শস্যচুক্তি। নিরাপদে শস্য পরিবহনে চুক্তির মেয়াদ ৬০ দিনের জন্য বাড়ানো হয় গত শনিবার। চুক্তি নবায়নে শর্ত জুড়ে দেয় রাশিয়া।

পুতিন বলেন, ৮২৭টি জাহাজ ইউক্রেন ছেড়ে গিয়েছে। অথচ মাত্র ৩ মিলিয়ন টন শস্য পেয়েছে আফ্রিকা। দরিদ্র দেশগুলোয় পৌঁছেছে মাত্র ১ দশমিক ৩ মিলিয়ন টন। প্রায় ৪৫ শতাংশ গিয়েছে সমৃদ্ধ ইউরোপীয় দেশগুলোয়। অথচ এই চুক্তি হয়েছিল আফ্রিকার দেশগুলোর স্বার্থে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply