লিটনের পর সেঞ্চুরির আক্ষেপে পুড়লেন শান্ত

|

ছবি: সংগৃহীত

৩ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচের ২য় উইকেট জুটিতে একশ রানের জুটি গড়ে দলের বড় সংগ্রহের ভিত গড়ে দেন লিটন কুমার দাস ও নাজমুল হোসেন শান্ত। ৭১ বলে ৭০ রানের একটি ইনিংস খেলে আউট হন লিটন। তারই দেখানো পথে ব্যক্তিগত শতকের থেকে মাত্র ২৭ রান দূরে থাকতে আউট হন শান্ত। ৭৭ বলে ৭৩ রানের নান্দনিক এক ইনিংস খেলে প্যাভিলিয়নে ফেরেন এ বাঁহাতি ব্যাটার।

আজ (২০ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে সাবধানী শুরু করেন দুই ওপেনার তামিম-লিটন। প্রথম ওয়ানডেতে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি তামিম-লিটনের কেউই। তাই দ্বিতীয় ওয়ানডেতে সাবধানে শুরু করেছেন এই দুই ব্যাটার। সিলেটের মেঘলা আবহাওয়ার সুযোগ নিয়ে শুরুতে উইকেট তোলার চেষ্টা করলেও, তা ব্যর্থ করেন দেন তামিম-লিটন।

৬ ওভারে ১৪ রান তোলা বাংলাদেশ পরের দুই ওভারে নেয় ১৬ রান। তামিম-লিটনরা থিতু হয়ে দ্রুত রান তুলতে শুরু করেন। কিন্তু দলীয় দশম ওভারে ঘটে বিপত্তি। শর্ট ফাইন লেগে বল ঠেলে দেন লিটন আর, দ্রুত রানের কল দেন তামিম। কিন্তু প্রান্তে পৌঁছানোর আগেই মার্ক অ্যাডেয়ারের সরাসরি থ্রোতে রান আউট হন তামিম। অথচ একই ওভারে বাউন্ডারিও মেরেছিলেন তিনি। ফেরার আগে ৩১ বলে ৪ চারে ২৩ রান করেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

ছবি: সংগৃহীত

৪২ রানে প্রথম উইকেট পতনের পর হাল ধরেন লিটন আর শান্ত। ক্যারিয়ারের ৮ম অর্ধশতক হাঁকিয়ে লিটন আভাস দিচ্ছিলেন বড় রানের। শান্তকে সাথে নিয়ে ৯৪ বলে শত রানের জুটি পার করেন। কিন্তু দলীয় ১৪৩ রানে নিজের মনোযোগ হারান লিটন। ক্যাম্ফারের বলে মিড উইকেটের উপর দিয়ে শট নিতে গিয়ে ধরা পড়েন ম্যাকব্রিনের হাতে। ৭১ বলে ৭০ রান করতে লিটন হাঁকিয়েছেন ৩টি চার আর ৩টি ছয়ের মার।

লিটন আউট হবার পর অর্ধশতক তুলে নেন শান্ত। ৫৯ বলে এই মাইলফলক স্পর্শ করা শান্ত’র এটি ক্যারিয়ারের ৩য় হাফ-সেঞ্চুরি। সাকিব আল হাসানকে সঙ্গী করে ৪৭ রানের জুটি গড়েন শান্ত। তবে দলীয় ১৯০ রানের মাথায় হিউমের বলে ছক্কা হাঁকাতে গিয়ে হ্যারি টেক্টরের হাতে ধরা পড়েন সাকিব। ১৯ বলে ২টি চারের সাহায্যে ১৭ রান করেন এই বাংলাদেশ ক্রিকেট দলের পোস্টার বয়।

অন্যপ্রান্তে, ধীরে ধীরে সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছিলেন শান্ত কিন্তু হিউমের বলে গ্লাভসে হালকা লেগে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন শান্ত। আম্পায়ারের আঙুল তোলার আগেই প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। ক্যারিয়ার সেরা ৭৩ রানের ইনিংসটি ছিল ৩টি চার ও ২টি ছক্কার মার।

শেষ খবর পাওয়া পর্যন্ত টাইগারদের সংগ্রহ ৩৭ ওভারে ৪ উইকেট হারিয়ে ২১৬ রান। মুশফিকুর রহিম ১৫ এবং তাওহীদ হৃদয় ব্যাট করছেন ১২ রান নিয়ে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply