নৌবাহিনীকে ত্রিমাত্রিক বাহিনীতে পরিণত করতে সক্ষম হয়েছে সরকার: প্রধানমন্ত্রী

|

নৌবাহিনীকে একটি পূর্ণাঙ্গ ত্রিমাত্রিক বাহিনীতে পরিণত করতে সক্ষম হয়েছে বর্তমান সরকার। এ কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২০ মার্চ) দুপুরে কক্সবাজারে দেশের প্রথম বানৌজা শেখ হাসিনা সাবমেরিন ঘাঁটির উদ্বোধন শেষে এ কথা বলেন প্রধানমন্ত্রী। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ৭৫ সালে জাতির পিতাকে হত্যার পর কেউই বাংলাদেশের সমুদ্রসীমার অধিকার রক্ষায় ভূমিকা রাখেনি। আওয়ামী লীগ ক্ষমতায় এসে দেশের সমুদ্র সীমার অধিকার আদায় ও সুরক্ষিত করেছে।

তিনি বলেন, সকলের সঙ্গে বন্ধুত্ব কারো সাথে বৈরিতা নয়, আমরা সেই নীতিতে বিশ্বাস করি। তবে যদি কখনো প্রতিকূল পরিস্থিতির সৃষ্টি করে, তবে তা মোকাবেলা করতে বাহিনীগুলোকে দক্ষ করে গড়ে তোলা হয়েছে। সমুদ্র সীমায় যে বিশাল সম্পদ রয়েছে, তা যেনো দেশের অর্থনীতিতে কাজে লাগে, সে ব্যবস্থা নিয়েছে সরকার।

২০১৭ সালে সাবমেরিন যুগে প্রবেশের পর কর্ণফুলী নদীর ঈশা খাঁ নৌঘাঁটিতে রাখা হতো বানৌজা ‘নবযাত্রা’ ও ‘জয়যাত্রা’ নামে সাবমেরিন দুটি। কিন্তু এর নিরাপত্তা ও সুষ্ঠু রক্ষণাবেক্ষণের স্বার্থেই বিশেষায়িত ঘাঁটির প্রয়োজন ছিল। সেই জায়গা থেকে প্রায় ৭০০ একর জায়গা নিয়ে তৈরি হয়েছে সাবমেরিন ঘাঁটি বানৌজা শেখ হাসিনা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply