ক্ষমতাবলে বিতর্কিত আইন পাস, অনাস্থা প্রস্তাবের মুখোমুখি ম্যাকরন সরকার

|

ফ্রান্সে অবসরের বয়সসীমা বাড়ানো নিয়ে অনাস্থা প্রস্তাবের মুখোমুখি হতে যাচ্ছে ম্যাকরন সরকার। সোমবার (২০ মার্চ) পার্লামেন্টে হবে ভোটাভুটি এই। তীব্র প্রতিবাদ আর আন্দোলনকে উপেক্ষা করে নির্বাহী ক্ষমতাবলে অবসরের বয়সসীমা সংক্রান্ত বিতর্কিত বিলটি পাস করার অনুমতি দেয়া হয়। সে ক্ষেত্রে পার্লামেন্টের ভোটাভুটির সুযোগও বন্ধ করে দেয় ম্যাকরন প্রশাসন। আর এ কারণেই ম্যাকরন সরকারের বিরুদ্ধে তৈরি হয়েছে ব্যাপক অসন্তোষ। খবর রয়টার্সের।

গত বৃহস্পতিবার সংবিধানের ৪৯ নম্বর অনুচ্ছেদ অনুসারে ভোটাভুটি এড়িয়ে আইনটি পাসের অনুমোদন দেন প্রধানমন্ত্রী এলিজাবেথ ব্যুনো। সে সময়ই সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রকাশ করেন বিরোধীরা। প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাকরনকে ক্ষমতা থেকে হঠাতে অভিশংসন প্রস্তাবও করেন তারা।

এদিকে রাজধানী প্যারিসের পাশাপাশি ফ্রান্সের গুরুত্বপূর্ণ শহরগুলোয় অব্যাহত রয়েছে বিক্ষোভ-সহিংসতা। আইনটি বাতিলের দাবিতে এবং ম্যাকরন সরকারের বিরুদ্ধে স্লোগান দেন ক্ষুব্ধ ফরাসিরা। তাদের ছত্রভঙ্গ করতে গেলে দফায়-দফায় নিরাপত্তা বাহিনীর সাথে সংঘাত হয়।

অবসরের বয়সসীমা ৬২ থেকে ৬৪ করার প্রস্তাব দিয়েছিলেন প্রেসিডেন্ট। যারফলে পেনশনের বাজেটে কাটছাট আনার আশঙ্কা করছেন ফরাসিরা। তবে জনগণ ও বিরোধী দলের তীব্র বিরোধীতা সত্ত্বেও রীতিমতো গায়ের জোরে আইনটি পাসের ব্যবস্থা করায় ম্যাসকর সরকারের বিরুদ্ধে ক্ষেপে উঠেছে সাধারণ জনগণ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply