ঘুষ-অর্থপাচারের অভিযোগ, বিচারের মুখোমুখি কাতারের সাবেক অর্থমন্ত্রী

|

কাতারের সাবেক অর্থমন্ত্রী আলী শেরিফ আল-ইমাদি। ছবি : সংগৃহীত

ঘুষ ও অর্থ আত্মসাতের অভিযোগে বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন কাতারের সাবেক অর্থমন্ত্রী আলী শেরিফ আল-ইমাদি। রোববার (১৯ মার্চ) কাতার নিউজ এজেন্সির এক বিবৃতিতে এ তথ্য জানায়। খবর রয়টার্সের।

বিবৃতিতে বলা হয়েছে, মামলার নথি থেকে প্রাপ্ত সাক্ষ্য প্রমাণে অভিযুক্তদের বিরুদ্ধে আনা অপরাধে জড়িত থাকার প্রমাণ মিলেছে। অ্যাটর্নি জেনারেল অভিযুক্তদের অপরাধের দায়ে সাজা দেয়ার জন্য এ মামলা ফৌজদারি আদালতে পাঠানোর আদেশ জারি করেছেন।

কিউএনএ জানিয়েছে, আল-ইমাদিকে ২০২১ সালের মে মাসে গ্রেফতার করা হলেও তার মামলা সম্পর্কে খুব বেশি তথ্য প্রকাশ করা হয়নি। তবে অভিযোগের ভিত্তিতে তিনি অনির্দিষ্ট সংখ্যক আসামিদের সাথে বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন। অভিযুক্তদের বিরুদ্ধে ঘুষ গ্রহণ, সরকারি অর্থ আত্মসাৎ, পদ ও ক্ষমতার অপব্যবহার, জনসাধারণের অর্থের ক্ষতি এবং অর্থপাচারের প্রমাণ পাওয়া গেছে। তবে দেশটির সাবেক এই অর্থমন্ত্রীর বিরুদ্ধে কত টাকা চুরির অভিযোগ আনা হয়েছে, সে বিষয়ে প্রতিবেদনে বিস্তারিত কিছু বলা হয়নি।

মধ্যপ্রাচ্যের এই দেশটির এক সময়ের সবচেয়ে প্রভাবশালী কর্মকর্তাদের অন্যতম ছিলেন আল-ইমাদি। কাতারের বর্তমান ক্ষমতাসীন আমিরের সিংহাসনে আরোহণ এবং দেশটির ন্যাশনাল ব্যাংককে তত্ত্বাবধানের মাধ্যমে মধ্যপ্রাচ্যের বৃহত্তম ঋণদাতা ব্যাংকে পরিণত করার পর উপসাগরীয় দেশটিতে আল-ইমাদি ব্যাপক খ্যাতি অর্জন করেছিলেন।

কাতারের ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান, সার্বভৌম সম্পদ তহবিল বোর্ড ও কাতার এয়ারওয়েজের নির্বাহী বোর্ডের সভাপতি হিসেবেও কাজ করেছেন তিনি। তবে এই মামলার বিষয়ে আল-ইমাদি প্রকাশ্যে কোনও মন্তব্য করেননি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply