অমর্ত্য সেনকে উচ্ছেদে বিশ্বভারতীর নোটিশ

|

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। ছবি : সংগৃহীত

ভারতের নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে উচ্ছেদের নোটিশ দিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। রোববার (১৯ মার্চ) তার শান্তিনিকেতনের ঠিকানায় ওই নোটিশ পাঠানো হয়। খবর ইন্ডিয়া টুডের।

চিঠি আকারে পাঠানো ওই নোটিশে বলা হয়েছে, আগামী ২৯ মার্চ অমর্ত্য সেন বা তার কোনও প্রতিনিধিকে বিশ্বভারতীর সেন্ট্রাল অ্যাডমিশন বিল্ডিংয়ের কনফারেন্স হলে উপস্থিত থাকতে হবে। সেখানে ওই জমি নিয়ে শুনানি হবে।

খবরে বলা হয়েছে, অমর্ত্য সেন বিশ্বভারতীর ১৩ ডেসিমেল জমি দখল করে রেখেছেন বলে দাবি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিছু দিন আগে তিনি যখন শান্তিনিকেতনে ছিলেন, তখন একটি চিঠি পাঠিয়ে ওই জমি বিশ্ববিদ্যালয়কে ফেরত দিতে বলে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

পরে ওই নোটিশ নিয়ে শুরু হয় বিতর্ক। অমর্ত্য সেন পাল্টা দাবি করেন, ওই বাড়ির জমির একটি অংশ বিশ্বভারতীর থেকে লিজ নেয়া আর কিছুটা কেনা। এখন মিথ্যা কথা বলছে কর্তৃপক্ষ।

এর মধ্যে শান্তিনিকেতনে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অমর্ত্যের সঙ্গে দেখা করেন। পরে আইনি ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়ে বিশ্বভারতীর উপাচার্যকে মমতা বলেন, এভাবে মানুষকে অপমান করা যায় না।

তবে কিছুদিন আগে বাবা আশুতোষ সেনের পরিবর্তে জমির লিজ হোল্ডার হিসেবে নিজের নাম নথিভুক্ত করার জন্য আবেদন করেছিলেন অমর্ত্য সেন। বোলপুর ভূমি ও ভূমিসংস্কার দফতরে তার শুনানি ছিল। সেখানে উপস্থিত ছিলেন অমর্ত্য সেনের এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের আইনজীবীরা; কিন্তু দীর্ঘ শুনানির পরও তখন মীমাংসা হয়নি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply