পেস বোলারদের ইনজুরি মুক্ত রাখতে বিশেষ সফটওয়্যার ব্যবহার করছে বিসিবি

|

ছবি: সংগৃহীত

পেস বোলারদের ইনজুরি মুক্ত রাখতে ওয়ার্ক ম্যানেজমেন্ট করার সফটওয়্যার ব্যবহার করছে বিসিবি। তাইতো কমেছে জাতীয় ও ঘরোয়া লিগে খেলা পেস বোলারদের ইনজুরি। ফিটনেস নিয়ে সবাই বাড়তি সকর্ত হওয়ায় বেড়েছে এবাদত, মৃত্যুঞ্জয়ের মতো পেসারদের গতি, বলছেন বিসিবির প্রধান চিকিৎসক ডাক্তার দেবাশীষ চৌধুরী।

অ্যালান ডোনাল্ডের কোচ হয়ে আসার পর ক্রমশই বাংলাদেশ দলে পেস বোলিং ইউনিট হয়ে উঠছে ভায়নক। গতি, লাইন-লেন্থ, বুদ্ধিমত্তা, ধারাবাহিকতা সবই বেড়েছে তাসকিন, এবাদত, হাসান মাহমুদ, মোস্তাফিজদের। তবে কেবল জাতীয় দল নয়, এই বাইরের পেসারদের উন্নতিও চোখে পড়ার মতো। মৃত্যুঞ্জয়, মুকিদুল, রাজা, তানজিম, রাব্বির মতো পেসাররা ঘরোয়া আসরগুলোতে ভালো পারফর্ম করছেন।

বিপিএলে পেসারদের গতি অবাক করেছে অনেককে। হঠাৎ কিসের মন্ত্রে বদলে গেল বাংলাদেশের পেসাররা। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলছেন একটি সফটওয়ার বদলে দিয়েছে সবকিছু। বিশেষ এই সফটওয়ারের মাধ্যমে বোর্ডের রাডারে থাকা পেস বোলারদের ওয়ার্ক লোড ম্যানেজ করছেন চিকিৎসকরা।

এই ডাটা বেজে কে কতটুকু বোলিং করেছেন, করতে পারবেন, ফিটনেস আপডেট সবকিছুই জানিয়ে দেয়া হয় কোচদের। আর তাতেই এই সাফল্য। সেই সাথে ক্রিকেটারদের সচেতনতা আর বিপিএলসহ বিভিন্ন টুর্নামেন্টে বিদেশি ক্রিকেটারদের পরামর্শও কাজ করছে টনিক হিসেবে।

ইনজুরির কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজ মিস করেছেন ব্যাটার জাকির হাসান। বৃদ্ধাঙ্গুলে হালকা ফাটল ধরায় দুই সপ্তাহ বিশ্রাম শেষে রিহ্যাব শুরু করবেন জাকির। তাইতো সদা বলের ফর্মেট মিস করলেও লাল বলের লড়াই, একমাত্র টেস্টের আগে সেরে উঠবেন অভিষেক টেস্টে সেঞ্চুরি হাকানো এই ক্রিকেটার।

এদিকে বিপিএলে রংপুরের হয়ে খেলার সময় শোল্ডার ইনজুরিতে পড়েছেন অলরাউন্ডার শেখ মেহেদী। তাইতা জাতীয় দল, ঢাকা লিগে নেই খুলনার এই ক্রিকেটার। তবে দ্রুত উন্নতি করছেন মেহেদী বলছেন বিসিবির প্রধান চিকিৎসক। এছাড়াও, লম্বা সময় ধরে পিঠের ইনজুরির সাথে লড়াই চলছে পেস বোলিং অলরাউন্ডার সাইফুদ্দিনের। তার এই চোটের প্রভাব পড়েছে তার পারফরমেন্সেও। কিন্তু বিসিবির চিকিৎসক বলছেন ইনজুরির সাথে লড়াই করেই ক্যারিয়ার এগিয়ে নিতে হবে সাইফকে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply