‘বিদ্যমান আইনও কঠোরভাবে প্রয়োগ হলে দুর্ঘটনা অনেক কমে যাবে’

|

পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে নতুন আইন প্রণয়ন সময় সাপেক্ষ বলে জানিয়েছেন আইন কমিশনের চেয়ারম্যান এবিএম খায়রুল হক। আজ শনিবার সকালে ধানমন্ডিতে নিজের বাসভবনে ডাকা সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

এসময় বিদ্যমান আইনেরও যথাযথ প্রয়োগ নেই জানিয়ে সাবেক প্রধান বিচারপতি বলেন, আইনের শাস্তি নিশ্চিত করতে বিচারকদেরও এগিয়ে আসা উচিত। পাশাপাশি শাস্তির মাত্রা বাড়ানো প্রয়োজন বলেও মত প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, শুধু আইন করলেই সমাধান হবেনা। এর কঠোর প্রয়োগ ছাড়া খুব বেশি সুফল পাওয়া যাবেনা। কঠোর আইন প্রণয়নের চেয়ে আইন কার্যকরের উপর নির্ভর করবে সমস্যার সমাধান।

তিনি আরও বলেন, বিদ্যামান আইনের ধারাগুলো কঠোরভাবে কার্যকর করা হলে সড়ক দুর্ঘটনা অনেক কমে যাবে।

আইন কমিশনের চেয়ারম্যান বলেন, ২০০৮ সালের ১০ মার্চ তিনি নিজেই রায় দিয়েছিলেন এক বছরের মধ্য সব গাড়িতে স্পিড গভর্নর সিল লাগানো বাধ্যতামূলক করা দরকার। কিন্তু আজ ১০ বছর পার হলেও সেটির বাস্তবায়ন হয়নি।

যাত্রীদেরও অনেক দায়িত্ব রয়েছে উল্লেখ করে বিচারপতি খায়রুল হক বলেন, জেব্রা ক্রাসিং ব্যবহার, স্ট্যান্ড ছাড়া গাড়িতে না ওঠা এসব ব্যাপারে যাত্রী সাধারণকেও সচেতন হতে হবে।

নিরাপদ সড়কের দাবি চলমান আন্দোলন প্রসঙ্গে বিচারপতি খায়রুল হক বলেন, সরকার যেহেতু দাবি মানার প্রক্রিয়া শুরু করেছে তাই শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়া উচিত।









Leave a reply