চোখের নিচে কালো দাগ, কীভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন?

|

দৈনন্দিন কাজের চাপ, শারীরিক অসুস্থতা, রাত জাগার অভ্যাস থাকলে চোখের নিচে কালচে দাগ পড়া অস্বাভাবিক নয়। দিনের পর দিন চোখের ওপর প্রচণ্ড চাপ পড়লে, আশপাশের ত্বক ক্ষতিগ্রস্ত হয়। তাই চোখের নিচে কালচে দাগ পড়ে। অনেকেই চোখের নিচের এই কালচে দাগ তুলতে বাজারে চলতি নানা ধরনের প্রসাধনী ব্যবহার করেন। কিন্তু সেই সব প্রসাধনী যে সকলের ক্ষেত্রে একই রকম ফল দেয়, তা নয়। বিশেষজ্ঞরা বলছেন, ঘরোয়া অনেক উপায়েও কিন্তু চোখের নীচের কালো দাগ থেকে মুক্তি পেতে পারেন। চলুন জেনে নেয়া যাক বিষয়গুলি-

১) পর্যাপ্ত ঘুমানো

অতিরিক্ত ক্লান্তি, রাত জাগা, অবসাদ এবং অপর্যাপ্ত ঘুম চোখের নীচে কালি বা ডার্ক সার্কেল হওয়ার অন্যতম কারণ। রাতের পর রাত জেগে ফোন ঘাঁটা, সিনেমা দেখা, চোখের যত্ন না নেয়ার কারণেও চোখের তলায় কালি পড়তে পারে। তাই প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো জরুরি।

২) শরীরকে আর্দ্র রাখা

শরীরে পানির অভাব হলে চোখের তলার কালি বেশি নজরে পড়ে। তাই পর্যাপ্ত পরিমাণে পানি খেয়ে শরীরকে আর্দ্র রাখতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৩) অ্যালার্জিজনিত সমস্যা

অনেক সময় অ্যালার্জি থেকেও চোখের তলার চামড়ায় কালো ছোপ পড়তে পারে। তাই খেয়াল রাখুন অ্যালার্জি যেনো না হয়।

৪) রোদ না লাগানো

স্পর্শকাতর ত্বকে রোদ লেগেও ত্বকের ক্ষতি হতে পারে। যেহেতু চোখের তলার চামড়া খুবই স্পর্শকাতর, তাই রোদ লেগে সেখানে কালচে ছোপ পড়তে পারে। তাই বাইরে বের হলে সানস্ক্রিন মেখে এবং রোদচশমা পরে বাইরে বের হতে পারেন।

৫) বরফের সেঁক

সারাদিনের ক্লান্তি এবং চোখের তলার কালচে ছোপ দূর করতে চোখে বরফের সেঁক দেয়া যেতেই পারে। তবে সরাসরি চোখে বরফ ঘষতে যাবেন না। পাতলা সুতির কাপড়ে বরফের টুকরা মুড়িয়ে নিয়ে তারপর চোখের চারপাশে বুলিয়ে নিতে পারেন।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply