ভারতের পাঞ্জাবে অস্থিরতা সৃষ্টিকারী কে এই অমৃতপাল সিং?

|

২৮ বছর বয়সী এক শিখ যুবকের গ্রেফতারের পর চরম অস্থিরতা বিরাজ করছে ভারতের পাঞ্জাবে। অভিযান চালিয়ে অমৃতপাল সিং নামের ওই যুবকসহ গ্রেফতার করা হয়েছে মোট ৭৮ জনকে। এরপরই থমথমে পাঞ্জাবের বেশ কয়েকটি শহরে জারি করা হয়েছে ১৪৪ ধারা। পুরো রাজ্যে রোববার পর্যন্ত বন্ধ ইন্টারনেট সেবা। খালিস্তান প্রতিষ্ঠার জন্য লড়াইয়ের ঘোষণা দিয়ে অল্প সময়ের ব্যবধানে আলোচনায় এসেছেন বিচ্ছিন্নতাবাদী এ নেতা। এছাড়া এক সময়ের আলোচিত ভিন্দ্রানওয়ালের মতোই গড়ে তোলেন নিজস্ব সশস্ত্র বাহিনী। খবর এনডিটিভির।

বছরখানেক আগেও নিজ জন্মভূমি খোদ পাঞ্জাবেও ছিলেন অচেনা। আর এখন রাজ্য সরকার তো বটেই, কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপিরও মাথা ব্যথার কারণ হয়ে উঠেছেন শিখ যুবক অমৃতপাল সিং।

খালিস্তান প্রতিষ্ঠা ও পাঞ্জাবে শিখ শাসন ফিরিয়ে আনতে চান যারা তাদের একজন এই অমৃতাল সিং। বেশভূষা পাল্টে ২৮ বছর বয়সী এই যুবক ঘুরে বেড়ান শিখ ধর্মগুরুদের কিরপান নিয়ে। গড়ে তুলেছেন সশস্ত্র বাহিনীও।

খুব অল্প সময়েই উত্থান অমৃতপাল সিংয়ের। জন্ম ভারতে হলেও তার বেড়ে উঠা দুবাইয়ে। রয়েছে কানাডায় স্থায়ী বসবাসের অনুমতি। দীর্ঘ প্রবাস জীবন শেষে ভারত ফিরেই দ্রুত শিখদের একাংশের আস্থা অর্জন করে হন ‘ওয়ারিস পাঞ্জাব দে’ নামের সংগঠনের প্রধান। পরিচিতি পান ৮০’র দশকে পাঞ্জাবকে খালিস্তান বানাতে চাওয়া ভিন্দ্রানওয়ালের ভার্সন টু হিসেবে। তাকে শিখদের সাবেক এই নেতার উত্তরসূরি হিসেবেও ভাবেন অনেকে। তবে ভারত সরকারের কাছে অমৃতপালও ভিন্দ্রানওয়ালের মতোই বিচ্ছিন্নতাবাদী।

গেলো মাসে, পাঞ্জাব প্রদেশের একটি থানায় অমৃতপালের অনুসারীরা সশস্ত্র হামলা চালায়। এসময় খালিস্তান নিয়ে নানা স্লোগানও দেয় তারা। সে হামলার ভিডিও ঝড় তোলে সামাজিক মাধ্যমে। এর আগেও প্রকাশ্যে খালিস্তান প্রতিষ্ঠার কথা বলে বেশ কয়েকবার আলোচনায় এসেছেন এই যুবক। এমনকি পাঞ্জাবে শিখ শাসন প্রতিষ্ঠায় তীব্র আন্দোলনের ঘোষণাও দিয়েছেন তিনি।

আবার খালিস্তানি আন্দোলনের পক্ষে এই জনমত কিছুটা হলেও দুশ্চিন্তায় ফেলেছে বিজেপিকে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সম্প্রতি ঘোষণা, খালিস্তানি আন্দোলনকে সমূলে উৎপাটন করা হবে। রাজ্য ক্ষমতায় থাকা আম আদমি পার্টিও রয়েছে কঠোর অবস্থানে।

গ্রেফতারের আগে অমৃতপাল সিং হুমকি দেন, খালিস্তানিদের দমন করতে এলে অমিত শাহ-র পরিণতি হবে ইন্দিরা গান্ধীর মতো। ১৯৮৪ তে পাঞ্জাবের স্বর্ণমন্দিরে বিচ্ছিন্নতাবাদী দমনে ভারত সরকারের অপারেশন ব্লু স্টারের কয়েক মাস পর তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তার শিখ দেহরক্ষীদের হাতে প্রাণ হারিয়েছিলেন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply