ভারতে গ্রানাইটের খনিতে বিস্ফোরণ; নিহত ১২

|

ভারতের অন্ধ্র প্রদেশে একটি গ্রানাইটের খনিতে বিস্ফোরণের ঘটনায় প্রাণ গেছে অন্তত ১২ জন শ্রমিকের। এসময় গুরুতর ভাবে অগ্নিদগ্ধ হয়েছে আরও আটজন। শুক্রবার (০৩ আগস্ট) রাতে অন্ধ্র প্রদেশের কুর্নুল জেলার হাতি বেলগল গ্রামে এ ঘটনা ঘটে।

ঘটনার সময় বিস্ফোরণের মাত্রা এতোটাই তীব্র ছিল যে ১০ কিলোমিটার দূর থেকে এ আওয়াজ শোনা গেছে। কনিতে কর্মরত অবস্থায় সেসময় ঘটনাস্থলে ওড়িষা রাজ্য থেকে আসা ২০ জন শ্রমিক কাজ করছিলেন।

বিস্ফোরণের প্রচণ্ড শব্দে আশেপাশের গ্রামের বাসিন্দারাও আতঙ্কিত হয়ে পড়েন। প্রচণ্ড ঝাঁকুনিতে এসব গ্রামের কয়েকটি ঘর ধসে পড়লে গ্রামবাসী আতঙ্কে ঘর থেকে বের হয়ে আসেন।

শুক্রবার মধ্যরাত পর্যন্ত পাথরের নিচে চাপা পড়া বিশ্রামাগার থেকে ৮ টি লাশ উদ্ধার করা হয়েছে। পাথরের নিচে আরও কয়েকজনের লাশ আছে বলে মনে করা হয়।

হঠাৎ করেই এই ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানায় এলাকাবাসী। খনির ভিতরে থাকা শ্রমিকদের আরও ভয়াবহ। আহতদের সবারই শরীরের ৭০ শতাংশের বেশি পুড়ে গেছে বলে জানিয়েছে পুলিশ। তবে বিস্ফোরণের কারণ এখনও জানা যায়নি।

জেলাটিন স্টিক জাতীয় বিস্ফোরক থেকে আগুন লেগে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এ সময় ঘটনাস্থলে একটি পোড়া ডিজেল ট্যাঙ্কারও খুঁজে পেয়েছে পুলিশ।

যমুনা অনলাইন: আরএম









Leave a reply