মিনারসোর ফোর্স কমান্ডার হিসেবে মনোনীত হলেন মেজর জেনারেল ফখরুল আহসান

|

মেজর জেনারেল মো. ফখরুল আহসান।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মিনারসোর (পশ্চিম সাহারা) ফোর্স কমান্ডার হিসেবে মনোনীত হয়েছেন বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল মো. ফখরুল আহসান। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস মেজর জেনারেল মো. ফখরুল আহসানকে ইউনাইটেড নেশন্স মিশন ফর দ্য রেফারেন্ডাম ইন ওয়েস্টার্ন সাহারার ফোর্সের কমান্ডার হিসেবে মনোনীত করেন। মেজর জেনারেল মো. ফখরুল আহসান পাকিস্তানের মেজর জেনারেল জিয়া উর রেহমানের স্থলাভিষিক্ত হবেন বলে জানা গেছে।

এর আগে, জাতিসংঘ মিশনে সোমালিয়াতে (UNISOM-2) ও কঙ্গো প্রজাতন্ত্রে (MONUC) নিয়োজিত ছিলেন মেজর জেনারেল মো. ফখরুল আহসান। তিনি ভারতের বাংলাদেশ হাই কমিশনের সহকারি প্রতিরক্ষা উপদেষ্টা হিসেবেও নিয়োজিত ছিলেন।

মেজর জেনারেল মো. ফখরুল আহসান ১৯৮৮ সালে বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে পদাতিক রেজিমেন্টে কমিশন লাভ করেন। বর্তমানে তিনি একটি পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) হিসেবে কর্মরত রয়েছেন। মেজর জেনারেল ফখরুল সেনাবাহিনীতে কমান্ড, স্টাফ ও প্রশিক্ষক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি একটি পদাতিক ব্যাটালিয়ন ও দু’টি পদাতিক ব্রিগেড কমান্ড করেছেন। এছাড়াও সেনাবাহিনীর স্বনামধন্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান বাংলাদেশ মিলিটারি একাডেমি কমান্ড্যান্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

তিনি স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের কৌশল শাখার প্রশিক্ষক, ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি) এ সিনিয়র প্রশিক্ষক ও বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্লাটুন ও টার্ম কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। স্টাফ অফিসার হিসেবে তিনি একটি পদাতিক ডিভিশনের জিএসও-১ (অপস) এবং সেনাসদর, সামরিক গোয়েন্দা পরিদফতরের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মেজর জেনারেল মো. ফখরুল আহসান বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে মাস্টার্স ইন ডিফেন্স স্টাডিজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন ডেভেলপমেন্ট স্টাডিজ সম্পন্ন করেছেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply