সাকিব-হৃদয়ের ব্যাটে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড

|

ছবি: সংগৃহীত

সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয়ের ব্যক্তিগত মাইলফলক স্পর্শ করা হলেও দলীয় সংগ্রহে ঠিকই রেকর্ড গড়েছে বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে টস হেরে ব্যাট করতে নেমে ৫০ ওভারে শেষে ৮ উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করেছে তামিম ইকবালের দল। এর এটিই ওয়ানডেতে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ রানের স্কোর। এর আগে টাইগারদের সর্বোচ্চ রান ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ উইকেটে ৩৩৩ রান। সাকিব আল হাসান ৭ এবং অভিষিক্ত তৌহিদ হৃদয় ৮ রানের জন্য মিস করেন সেঞ্চুরি। জয়ের জন্য আয়ারল্যান্ডের সামনে ৩৩৯ রানের বিশাল লক্ষ্য।

ছবি: সংগৃহীত

আইরিশদের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে শুরুতেই অধিনায়ক তামিম ইকবালের উইকেট হারিয়ে ফেলার পর লিটন দাসের ব্যাটে ছিল আস্থার ইঙ্গিত। কিন্তু কার্টিস ক্যাম্ফারের স্লোয়ারে বিভ্রান্ত হয়ে সোজা ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরেছেন তিনিও। দলীয় ৮১ রানের মাথায় অ্যান্ডি ম্যাকব্রাইনের ফ্লাইট বুঝতে না পেরে বোল্ড হন ইনফর্ম ব্যাটার নাজমুল হোসেন শান্ত। ৩৪ বলে ২৫ রানের ইনিংস খেলে যে ওভাবে আউট হওয়াটা তিনি মেনে নিতে পারেননি, তা স্পষ্ট হয়েছে শান্তর অভিব্যক্তিতেই।

অবশ্য, সে জন্য খুব বেশি ভুগতে হয়নি টাইগারদের। সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয়ের ১৩৫ রানের জুটিতেই নিশ্চিত হয় টাইগারদের বড় স্কোর। কিন্তু নার্ভাস নাইন্টিজে গিয়ে শেষ হয়েছে দুই ব্যাটারেরই ইনিংস। ২৫ ম্যাচ ধরে অধরা যে সেঞ্চুরি, সেটির দেখা এদিনও পাননি সাকিব আল হাসান। গ্রাহাম হুমের করা ৩৮তম ওভারের প্রথম বলেই উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেলেন তিনি। ৮৯ বলে ৯৩ রানে থামে তার এবারের ইনিংস। যেখানে ছিল ৯টি চারের মার।

হিউমের শিকার হয়েছেন তৌহিদ হৃদয়ও। সাকিবের চেয়ে এক রান কম করেছেন এই ডানহাতি ব্যাটার। কিন্তু অভিষেকেই মেইডেন সেঞ্চুরির ঝলমলে রেকর্ড ছোঁয়া হলো না বলে একটু আক্ষেপ থাকতেই পারে এই ব্যাটারের। হিউমের স্লোয়ার ইয়র্কারে লাইন মিস করে বোল্ড হন হৃদয়। তার ইনিংসে ছিল ৮টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারি। এর কিছুক্ষণ আগেই অবশ্য ফিরে গেছেন মুশফিকুর রহিম। সাকিব-হৃদয়ের বড় ইনিংসের মাঝে ‘মিস্টার ডিপেন্ডেবল’ খেলেছেন ২৬ বলে ৪৪ রানের ক্যামিও। ৩টি করে চার ও ছয় হাঁকিয়েছেন মুশফিক। শেষদিকে ইয়াসির আলী, তাসকিন ও নাসুমের ছোট্ট তিনটি কার্যকর ইনিংসে আইরিশদের সামনে রানের পাহাড় দাঁড় করায় বাংলাদেশ।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply