যুদ্ধাপরাধের অভিযোগে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর থেকেই পুতিন যুদ্ধাপরাধের সাথে যুক্ত বলে জানিয়েছেন আইসিসি। বিবিসির খবর।

শুক্রবার (১৭ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য জানায় হেগ ভিত্তিক এ আদালত। যুদ্ধকালীন ইউক্রেন থেকে বেআইনিভাবে জোরপূর্বক শিশুদের রাশিয়ায় স্থানান্তরের অভিযোগে পুতিনের বিরুদ্ধে এ পরোয়ানা জারি করেছে আইসিসি। একই অপরাধে রাশিয়ার প্রেসিডেন্ট দফতরের শিশু অধিকার বিষয়ক কমিশনার মারিয়া লভোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

ভ্লাদিমির পুতিন এবং মারিয়া লভোভা-বেলোভা। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রেসিডেন্ট পিওতর হফমানস্কি বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালত পুতিনসহ দু’জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। আইসিসির বিচার প্রক্রিয়ায় এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। বিচারকরা মুখ্য কৌঁসুলি করিম খানের দেয়া তথ্য ও প্রমাণ যাচাই-বাছাই করেছেন এবং তারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, অভিযুক্তদের বিরুদ্ধে অপরাধের যথেষ্ট প্রমাণ রয়েছে।

আইসিসির এ পদক্ষেপকে ঐতিহাসিক আখ্যা দিয়ে সাধুবাদ জানিয়েছে ইউক্রেন। তবে, এ বিষয়টিকে অর্থহীন বলে আখ্যা দিয়েছে মস্কো। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বৃহস্পতিবার বলেছিলেন, এসব গ্রেফতারি পরোয়ানা অর্থহীন। আন্তর্জাতিক অপরাধ আদালতের সিদ্ধান্তগুলো আইনি দৃষ্টিকোণ থেকে আমাদের দেশের জন্য অর্থপূর্ণ নয়।

মূলত, গ্রেফতারি পরোয়ানা জারি করলেও যে দেশগুলো এই সংস্থার চুক্তিতে স্বাক্ষর করেনি, সে সেসব দেশের ক্ষেত্রে কোনো নির্বাহী ক্ষমতা প্রয়োগের এখতিয়ার নেই আইসিসির। আর, আইসিসির চুক্তিতে স্বাক্ষর করেনি রাশিয়া।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply