রাহুল-জাদেজার ব্যাটে অজিদের বিরুদ্ধে ভারতের স্বস্তির জয়

|

ছবি: সংগৃহীত

লোকেশ রাহুলের অনবদ্য ব্যাটিংয়ে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জয় পেয়েছে ভারত। অস্ট্রেলিয়াকে ১৮৮ রানে অলআউট করার পর টপ অর্ডারদের ব্যর্থতার পর লোকেশ রাহুল-জাদেজার হার না মানা ১০৮ রানের জুটিতে জয় নিশ্চিত হয় ভারতের। ৬১ বল বাকি থাকতে লক্ষ্যে পৌছে যায় টিম ইন্ডিয়া। ম্যাচ সেরা হয়েছেন বল হাতে ২ উইকেটের পর রাহুলের সাথে অবিচ্ছিন্ন জুটি গড়ে অপরাজিত ৪৫ রান করে দলের জয় নিশ্চিত করা রবীন্দ্র জাদেজা।

ছবি: সংগৃহীত

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সিরিজের প্রথম একদিনের ম্যাচে মাত্র ৩৫ ওভার ৪ বলে ১৮৮ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার ইনিংস। ভারতীয় পেসারদের দাপটে বড় রানের আশা জাগিয়েও শেষটা ভালো হয়নি সফররতদের। অজিদের হয়ে সর্বোচ্চ রান করেন ওপেনার মিচেল মার্শ। ৬৫ বলে ৮১ রানের ইনিংস খেলেন এই অলরাউন্ডার।

১৮৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মিচেল স্টার্ক আর মার্কাস স্টয়নিসের বোলিং তোপে পড়ে স্বাগতিকরা। ২য় ওভারেই স্টয়নিসের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন ইশান কিষান। আর ৫ম ওভারের শেষ দুই বলে মিচেল স্টার্ক পরপর দুই বলে ভিরাট কোহলি আর সুরিয়া কুমার যাদবকে এলবিডব্লিউ করে সাজঘরে ফেরালে ১৬ রানে ৩ উইকেট হারিয়ে বসে ভারত।

ছবি: সংগৃহীত

১১তম ওভারে শুভমান গিল স্টার্কের বলে ল্যাবুশানের হাতে ক্যাচ দিলে ৩৯ রানে ৪র্থ উইকেট হারায় স্বাগতিকরা। ১৮৯ রান তখন ভারতের সামনে পাহাড়সম লক্ষ্য! ৫ম উইকেট জুটিতে অধিনায়ক হার্দিক পান্ডিয়ার সাথে ৪৪ রানের জুটি গড়ে ভারতকে ম্যাচে ফিরিয়ে আনার চেষ্টা করেন লোকেশ রাহুল। কিন্তু দলীয় ৮৩ রানে স্টয়নিসের বলে হার্দিক পান্ডিয়া আউট হলে খাদের কিনারায় পড়ে টিম ইন্ডিয়া।

এরপর থেকেই ঘুড়ে দাঁড়ায় স্বাগতিকরা। রবীন্দ্র জাদেজাকে সাথে নিয়ে ম্যাচ উইনিং এক ইনিংস খেলেন লোকেশ রাহুল। অজি বোলাররা এরপর আর কোনো সাফল্য না পাওয়ায় ৩৯ ওভার ৫ বলে ১৮৯ রানের লক্ষ্যে পৌছে যায় ভারত। ৭৫ রান করে অপরাজিত থাকা রাহুল হাঁকিয়েছেন ৭টি চার আর ১টি ছক্কা। অপর প্রান্তে তাকে যোগ্য সঙ্গ দেয়া রবীন্দ্র জাদেজা অপরাজিত ছিলেন ৬৯ বলে ৪৫ রান করে। তার ইনিংসে ছিল ৫টি চারের মার।

ছবি: সংগৃহীত

এর আগে, টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ট্রাভিস হেডকে হারায় অস্ট্রেলিয়া। ২য় উইকেট জুটিতে স্টিভেন স্মিথকে সাথে নিয়ে ৭২ রানের জুটি গড়ে সেই ধাক্কা সামাল দেন মিচেল মার্শ। দলীয় ৭৭ রানে হার্দিক পান্ডিয়ার বলে উইকেটে পেছনে ক্যাচ দিয়ে ফেরার আগে ৩০ বলে ২২ রান আসে স্মিথের ব্যাট থেকে।

৩য় উইকেট জুটিতে ল্যাবুশানেকে নিয়ে আরও একটি পঞ্চাশোর্ধ জুটি গড়েন মার্শ। কিন্তু দলীয় ১২৯ রানে জাদেজার বলে এই অজি ওপেনার আউট হলে বড় সংগ্রহের ভিতে আঘাত লাগে সফররতদের। ৬৫ বলে ৮১ রান করা মার্শের ইনিংসে ছিল ৫টি ছয় আর ১০টি চারের মার। এরপর আর কোনো অজি ব্যাটারই সফল হতে পারেনি ভারতীয় বোলারদের সামনে।

নিজের ২য় স্পেলে বল করতে এসে আরও ভয়ঙ্কর হয়ে ওঠেন মোহাম্মদ শামি। প্রথমে ২৭ বলে ২৬ রান করা জশ ইংলিশের উইকেট উপড়ে ফেলেন তিনি। এক ওভার পর আবারও আঘাত হানেন শামি। এবারও বোল্ড করেন ক্রিজে থিতু হওয়া কামেরুন গ্রিনকে। শেষ দিকে গ্ল্যান ম্যাক্সওয়েল আর মারকাস স্টয়নিসদের অসহায় আত্মসমর্পন শুধু লজ্জাই বাড়িয়েছে অস্ট্রেলিয়ার। শেষ ১৯ রানে ৬ উইকেট হারিয়ে মাত্র ৩৫ ওভার ৪ বলে ১৮৮ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস।

ভারতের হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ। দুই উইকেট নিয়েছেন রবীন্দ্র জাদেজা। ১টি করে উইকেট পেয়েছেন হার্দিক পান্ডিয়া ও কুলদীপ যাদব। এই জয়ের ফলে ৩ ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো ভারত। ১৯ মার্চ বিশাখাপত্তমে হবে সিরিজের ২য় একদিনের ম্যাচ।

/এ এইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply