বাংলাদেশে মুক্তি পেলো ‘শাজাম! ফিউরি অব দ্য গডস’

|

ছবি: সংগৃহীত

ডিসি কমিকসের ব্যতিক্রমী এক সুপারহিরোর নাম ‘শাজাম’। ২০১৯ সালে প্রথমবার এ চরিত্রটি বড় পর্দায় আসে। ‘শাজাম’ নামের সেই সিনেমা বক্স অফিসে বেশ ভাল সাড়াও পেয়েছিল। তাই এবার শাজামের নতুন কিস্তি নিয়ে আসছেন এর নির্মাতা-প্রযোজকরা।

শুক্রবার (১৭ মার্চ) আন্তর্জাতিক মুক্তির দিনেই বাংলাদেশের ব্লকবাস্টার সিনেমাসে মুক্তি পেলো ডিসি কমিকসের দুর্দান্ত সিক্যুয়েল ‘শাজাম! ফিউরি অব দ্য গডস’। ২০১৯ সালে প্রথমবার সিনেমার পর্দায় এসে তাক লাগিয়ে দেয় ডিসি সুপারহিরো ‘শাজাম’। অদ্ভুত ক্ষমতাধর সেই সুপারহিরোকে বেশ ভালোভাবেই গ্রহণ করেছিল দর্শক। বক্স অফিসে আশানুরূপ সাফল্যের পাশাপাশি সমালোচকদেরও মন জয় করে ‘শাজাম’। ফলে স্বাভাবিকভাবেই এর সিক্যুয়েলের জন্য অপেক্ষা ছিল সবার। সে অপেক্ষার অবসান ঘটলো অবশেষে।

আগের কিস্তির পরিচালক ডেভিড এফ. স্যান্ডবার্গ এবারও ছিলেন পরিচালনার দায়িত্বে। পরিবর্তন আসেনি অভিনয়শিল্পীর তালিকাতেও। জ্যাচারি লেভি, অ্যাশার এ্যাঞ্জেল, জ্যাক ডিলান গ্রেজার, হেলেন মিরেন, রস বাটলারসহ আগের সিনেমার প্রায় সবাই থাকছেন ‘শাজাম! ফিউরি অব দ্য গডস’ এ। কমিক পড়ুয়াদের অনেক প্রিয় একটি চরিত্র ডিসির ‘শাজাম’। বিশ্বজুড়ে অগণিত পাঠকের কাঙ্ক্ষিত এ সুপারহিরো যখন সিনেমার পর্দায় আসলো তখন দারুণ কৌতূহল তৈরি হয়। কেবল শাজাম নয়, এর প্রধান ভিলেনগুলোও কমিক জগতে দারুণ জনপ্রিয়। যার মধ্যে ডক্টর সিভানা বিশেষভাবে উল্লেখযোগ্য।

ডক্টর সিভানা একজন পাগল বিজ্ঞানী। যে বিভিন্ন সময় তার খারাপ কাজগুলো করার সময় শাজামের মুখোমুখি হয়। নিজের গবেষণায় বাধা দেয়ার জন্য ডক্টর সিভানা সবসময় শাজামের ক্ষতি করার চেষ্টা করে। এছাড়াও সে শাজামের জাদুকরি ক্ষমতার উৎস খুঁজে বেড়ায় এবং তাকে বিপদে ফেলতে সবসময় তৎপর থাকে। ‘শাজাম’ সিনেমাতেও ডক্টর সিভানাকে ভিলেন হিসেবে দেখা গিয়েছিল।

শাজামের প্রথম কিস্তির কাহিনীতে দেখা গেছে, বাবা-মা হারানো কিশোর বিলি তার ফস্টার প্যারেন্টসদের কাছে বড় হচ্ছিলো। কিন্তু বেশিরভাগ পরিবারেই সে বেশিদিন টিকতে পারে না। অনেকগুলো পরিবারে ঘোরাঘুরির পর অবশেষে একটি পরিবারে সে থিতু হয়। একদিন ঘটনাক্রমে একটি সাবওয়ে ট্রেনের সামনে হাজির হয় বিলি। ওই ট্রেন তাকে নিয়ে যায় এক পরাবাস্তব জগতে। এ জগতের নাম ‘রক অব ইটারনিটি’। এখানে তার দেখা হয় উইজার্ড শাজামের সঙ্গে। বিলি ব্যাটসনের অন্তরের কোমলতা ও অত্যাচারীদের প্রতিহত করার প্রবল ইচ্ছা জাদুকরকে মুগ্ধ করে। সে তাকে নিজের শক্তি দান করে বলে, ‘শাজাম’ শব্দটি উচ্চারণ করলেই সে অসাধারণ কিছুতে পরিণত হবে। তাই করে ব্যাটসন। এরপর ছয় ফুট উচ্চতার এক বিশালদেহী মানুষের শরীরে আটকা পড়ে সে।

নির্মাতা ডেভিড এফ স্যান্ডবার্গ কিছুদিন আগে সংবাদমাধ্যমে জানিয়েছেন, আগের গল্পের ধারাবাহিকতায় সিক্যুয়েলের গল্প এগিয়ে নিয়ে যাওয়া হয়েছে। স্যান্ডবার্গের ভাষ্য, নির্মাণশৈলীতে নতুনত্ব এসেছে যা সিনেমাটিকে আরও আকর্ষণীয় করে তুলেছে। প্রথমটির তুলনায় এ সিনেমা দর্শকরা আরও উপভোগ করবেন বলে মনে করেন তিনি। যার কিছুটা আভাস পাওয়া গেছে ট্রেলার প্রকাশের পর। ট্রেলার যেভাবে দর্শকদের মাঝে সাড়া ফেলেছে, তাতে নির্মাতারা আশাবাদী হতেই পারেন।

/এসএইচ
       


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply