মার্কিন হামলায় বিধ্বস্ত সাদ্দাম হোসেনের বিখ্যাত প্রমোদতরীটি এখন পিকনিক স্পট

|

ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের বিলাসবহুল প্রমোদতরী এখন পরিণত হয়েছে স্থানীয় জেলেদের পিকনিক স্পটে। অন্যভাবে বলা চলে, এটি এখন জেলেদের বিশ্রামাগার হিসেবে ব্যবহৃত হচ্ছে। অর্ধ ডুবন্ত বিলাসবহুল এই প্রমোদতরীটি দেখতে পর্যটকদের আগ্রহও কম নয়। খবর আল আরাবিয়ার।

দুই দশক আগে মার্কিন হামলায় বিধ্বস্ত হয় প্রমোদতরীটি। এর বাকি অংশের অনেক কিছুই পরে লুট হয়ে যায়। এরপর থেকে এটি ইরাকের দক্ষিণাঞ্চলের একটি নদীতে পড়ে আছে। নষ্ট হয়ে গেছে বেশিরভাগ অংশই। এখনও যেটুকু অবশিষ্ট রয়েছে তা বিশ্রামের জন্য ব্যবহার করছেন স্থানীয় জেলেরা।

শখের বশে অনেকেই এখন সময় কাটাচ্ছেন প্রমোদতরীটিতে। ঐতিহাসিক জাহাজটি দেখতে ভিড় করছেন পর্যটকরাও। আরও দুটি বিলাসবহুল প্রমোদতরী ছিল সাদ্দাম হোসেনের। যার একটিতে খোলা হয়েছে হোটেল।

১২১ মিটার বা ৩৯৬ ফুটের ‘আল-মানসুর’ প্রমোদতরীটি নির্মিত হয় ১৯৮০’র দশকে। এটিকে সাদ্দাম হোসেনের সম্পদ ও ক্ষমতার প্রতীক হিসেবেও দেখা হতো।

প্রমোদতরীটি দেখতে আসা একজন পর্যটক বলেন, সাদ্দাম হোসেন যখন বেঁচে ছিলেন, তখন কেউ এর ধারে কাছেও আসতে পারতো না। আমার বিশ্বাসই হচ্ছে না, আমি সাদ্দাম হোসেনের প্রমোদতরী এত কাছ থেকে দেখছি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply