সঙ্গী দ্রুত রেগে গেলে কীভাবে সামলাবেন?

|

প্রত্যেক সম্পর্কেই নানা রকমের অভিজ্ঞতা থাকে। কখনো দুষ্টু-মিষ্টি প্রেম থাকে। আবার টকঝাল ঝগড়াও থাকে। অল্প রাগ-অভিমান থাকতেই পারে। কিন্তু তা যদি একটা বাড়াবাড়ির পর্যায়ে চলে যায়, তখন অস্বস্তির শেষ থাকে না। এ ক্ষেত্রে এমন সঙ্গীকে সামলাবেন কীভাবে?

এমন অলৌকিক কোনো উপায় নেই যা দিয়ে হুট করে আপনি আপনার সঙ্গীর বদমেজাজ কমিয়ে দিবেন। তবে কিছু কৌশল রয়েছে, যা আপনি অবলম্বন করতে পারেন। চলুন একনজরে জেনে নেয়া যাক উপায়গুলি-

সঙ্গীর রাগের কারণ খুঁজে বের করুন:

আপনার প্রথম ও সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে, হুট করে সঙ্গী কেন রাগলো তার কারণ খুঁজে বের করা। নিশ্চয়ই এমন কোনো কারণ রয়েছে, যা আপনি বুঝতে পারছেন না। সঙ্গীর রেগে যাওয়ার কারণগুলোর দিকে নজর দিন। মনে রাখতে হবে, একে অন্যের মনমর্জি বুঝতে পারলে সম্পর্ক দৃঢ় হয়।

শান্ত থাকার চেষ্টা করুন:

এই পদক্ষেপটি আপনাকে বেশ সাহায্য করবে। সঙ্গী যখন রেগে যাবে, সে সময় আপনাকে শান্ত থাকতে হবে, যাতে তার মানসিক স্থিতিশীলতা ফিরে আসে। এমন সময় আসতে পারে, যখন আপনিও মেজাজ হারাতে পারেন। কিন্তু সে কারণে পরিস্থিতি আরও জটিল হতে পারে। বরং সঙ্গীর মেজাজ শান্ত হতে সময় দিন। এতে হয়তো সঙ্গী নিজের ভুলটা অনুধাবন করতে পারবে।

ভুলের পুনরাবৃত্তি এড়ান:

যদি আপনার এমন কোনো আচরণে সঙ্গীকে উত্তেজিত করে তোলে, তবে বার বার সেটা না করাই ভালো। আপনার কোনো আচরণ হয়তো সঙ্গী পছন্দ করছে না, অথবা তাকে হতাশ করে তুলছে। সেটির দিকে খেয়াল রাখুন।

অতিরিক্ত ভাববেন না:

রাগের মাথায় সঙ্গী কী বললো, সেটাকে অধিক গুরুত্ব না দেয়াই ভালো। হয়তো কী বলেছে, সে সম্পর্কে নিজেই অবগত ছিল না। এ কারণে এসব নিয়ে অতিরিক্ত ভাবার কিছু নেই। এতো সব না ভেবে বরং সঙ্গীকে শান্ত করার চেষ্টা করুন।

সঙ্গীর সাথে কথা বলুন:

সম্পর্কে যে কোনো সমস্যা সমাধানের সর্বোত্তম উপায় হলো খোলামেলা আলাপ করা। সমাধানে অসমর্থ হলেও আপনার উচিত প্রথমে কারণটা অনুসন্ধান করা। কার্যকর আলাপেই সঙ্গীর বদমেজাজি আচরণ দূর হতে পারে।

সঙ্গীকে সাহায্য করুন:

ব্যাপারটা এমন নয় যে একবার বদমেজাজ নিয়ে আলোচনা করলেন আর তাতেই সঙ্গীর আচরণ বদলে যাবে। সঙ্গীর আচরণ বদলাতে তাকে সাহায্য করুন। সুন্দরভাবে গুছিয়ে তাকে আপনার কথা বলুন। আপনার ভালো আচরণ ও সুন্দর ব্যবহার সঙ্গীকে বদলে দিতে পারে।

পরামর্শগুলো মেনে চললে তা বদমেজাজি সঙ্গীকে সামলাতে সাহায্য করবে। নিজে শান্ত থাকার চেষ্টা করুন। মনে রাখবেন, ভালোবাসা ও ধৈর্য দিয়ে আপনি তার আচরণ বদলাতে পারেন।
তথ্যসূত্র: এই সময়
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply