শুভ জন্মদিন গানওয়ালা, আরেকটা গান গাও…

|

কবির সুমনের ৭৪তম জন্মদিন আজ।

প্রেম, প্রতিবাদ কিংবা জীবনের কঠিন বাস্তবতা- এসবই আছে কবীর সুমনের গানে। তিনি এমনই; সবখানেই তাকে পাওয়া যায়। আজ এ কিংবদন্তির জন্মদিন। জীবনের ৭৪ বসন্তে পা রেখেছেন তিনি। বিশেষ এ দিনটিতে ভক্তদের ভালোবাসা আর শুভেচ্ছায় ভাসছেন কবীর সুমন।

তার পরিচয় অনেক। একজন বাঙালি গায়ক, গীতিকার, অভিনেতা, বেতার সাংবাদিক ও রাজনীতিক। তিনি নিজের আরও একটি পরিচয় দিতে ভালোবাসেন। তিনি বলেন যে, তিনি একজন যোদ্ধা। তার এ যুদ্ধ শ্রেণি বৈষম্যের বিরুদ্ধে, অপসংস্কৃতির বিরুদ্ধে, এ যুদ্ধ মানুষের মনুষ্যত্ব নিয়ে টিকে থাকার আহ্বানে।

১৯৪৯ সালের ১৬ মার্চ ভারতের উড়িষ্যায় জন্মগ্রহণ করেন কবীর সুমন। তার পূর্ব নাম ছিল সুমন চট্টোপাধ্যায়। ২০০০ সালে ধর্মান্তরিত হয়ে নিজের নাম নিজেই রেখেছিলেন কবীর সুমন।

সুমন সাধারণত নিজের গান নিজেই লিখেন, নিজেই সুর করেন। শিল্পী জীবনের প্রথম পর্যায়ে সুমন ‘নাগরিক’ নামের কলকাতার একটি ব্যান্ডের সাথে যুক্ত ছিলেন। পরবর্তীতে তিনি নিজেই একটা ব্যান্ড দল গড়েন, নাম দিলেন ‘সুমন দ্য ওয়ান ম্যান ব্যান্ড’। সে ব্যান্ডের তিনিই ছিলেন একমাত্র সদস্য। একই সাথে গিটার, হারমোনিকা, কিবোর্ড বাজিয়ে নিজেই নিজের গান করতেন।

১৯৯২ সালে ‘তোমাকে চাই’ অ্যালবামের মাধ্যমে বাংলা গানে এক নতুন ধারার প্রবর্তন করেন সুমন। তার স্বরচিত গানের অ্যালবামের সংখ্যা পনেরো। প্রথম জীবনে রেডিও জার্নালিস্ট হিসেবে কাজ করেছেন ডয়েচ ভেলেতে, কাজ করেছেন অল ইন্ডিয়া রেডিওতে। বন্ধু অঞ্জন দত্তের অনুরোধে অভিনয় করেছেন ‘রঞ্জনা আমি আর আসবো না’সহ বেশ কিছু ভারতীয় বাংলা সিনেমায়। সৃজিতের ‘জাতিস্মর’ সিনেমায়ও দেখা গেছে সুমনের উপস্থিতি। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও।

যেখানেই অন্যায়, সেখানেই সুমনের প্রতিবাদ। আমাদের দেশের নানা সংকটময় মুহূর্তেও সুমনের গান যুগিয়েছে অনুপ্রেরণা, করেছে উজ্জীবিত। এপার-ওপার দুই বাংলাতেই তিনি জয় করেছেন কয়েক প্রজন্মের শ্রোতার অন্তর।

জীবনের পড়ন্ত এ বেলায় গানকেই আঁকড়ে আছেন কবীর সুমন। এখনও গানের সঙ্গেই কেটে যায় তার দিন। কবীর সুমন গান নিয়েই বেঁচে থাকুন। এ গানটুকুই তো তাকে সবার থেকে আলাদা করেছে, নন্দিত করেছে। শুভ জন্মদিন গানওয়ালা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply