টানা ৪ দিন ধরে পুড়েছে মৌলভীবাজারের বন, পদক্ষেপ নেয়নি বন বিভাগ

|

মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারের বড়লেখায় পাথারিয়া হিলসের প্রায় বিশ একর সংরক্ষিত প্রাকৃতিক বন আগুনে পুড়ে গেছে। টানা চার দিন আগুনে পুড়লেও এখনও পর্যন্ত কোনো পদক্ষেপ নেয়নি বন বিভাগ। এরইমধ্যে পুরোপুরি নষ্ট হয়েছে প্রাকৃতিকভাবে বেড়ে ওঠা অসংখ্য গাছ ও বিপন্ন প্রজাতির বিভিন্ন বন্যপ্রাণীদের আবাসস্থল। স্থানীয়দের অভিযোগ, এর পেছনে কাজ করছে বন বিভাগের স্বার্থ। যদিও এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করেছে বন বিভাগ।

যতোদূর চোখ যায় প্রকৃতির গায়ে শুধুই আগুনে পোড়ার ক্ষত। নানা প্রজাতির গাছ ও বাঁশমহাল দিয়ে ঘেরা মৌলভীবাজারের এ প্রাকৃতিক বন। রয়েছে বন্য হাতিসহ বিপন্ন প্রজাতির অনেক বন্য প্রানী। অথচ, এ বন টানা চারদিন ধরে আগুনে পুড়েছে।

স্থানীয়দের অভিযোগ আগুন নেভাতে কোনো পদক্ষেপ নেয়নি বন বিভাগ। তাদের মতে বনায়নের টাকা গলাঃধকরণ করতেই বন বিভাগের সহযোগীতায় একটি চক্র আগুন লাগিয়েছে।

বনে বসবাসরত বন্য হাতির পাল আশ্রয় খুজতে লোকালয় প্রবেশ করলে হাতি ও মানুষের উভয়েরই থাকে প্রাণনাশের আশংকা। তাই এ ঘটনার সুষ্ঠ তদন্ত চান পরিবেশ কর্মীরা।

বনবিভাগের দাবি, পুরো বনের মাত্র ১ দশমিক ৮৫ একর ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে এ ব্যাপারে তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান এক কর্মকর্তা।

মৌলভীবাজার রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাশ বলেন, এ ব্যাপারে অনুসন্ধানের জন্য তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের পরামর্শ মতো ব্যবস্থা নেয়া হবে। তারপরও আমি নির্দেশ দিয়েছি যেন এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেয়া হয়।

প্রসঙ্গত, বনটি আগুনে পুড়ে যাওয়ায় বাস্তুসংস্থান নষ্ট হয়েছে সেখানকার বন্যপ্রানীদের। ধ্বংস হয়েছে প্রাকৃতিকভাবে বেড়ে উঠা নানা প্রজাতির অসংখ্য গাছ। পোড়ার ঘা শুকিয়ে আবারও সবুজে সাজবে প্রকৃতি এমনটাই প্রত্যাশা পরিবেশপ্রেমীদের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply