পরিবর্তিত ফরম্যাটে সামনের বিশ্বকাপ; ম্যাচ থাকছে ১০৪টি

|

ছবি: সংগৃহীত

সম্পূর্ণ রুপে বদলাতে যাচ্ছে ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের আসর। ৩২ দলের পরিবর্তে অংশ নেবে ৪৮টি দল। একই সাথে ৮ গ্রুপের জায়গায় থাকবে ১২টি গ্রুপ। সম্প্রতি ফিফার পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে বিশ্বকাপের আসরে দল বাড়ানোর বিষয়টি। খবর আল জাজিরার

কাতার বিশ্বকাপে হয়েছিল ৩২টি দেশ নিয়ে; পাঁচ শহরের মোট আটটি ভেন্যুতে। তবে দেশ ও ম্যাচের সংখ্যা বেশি হওয়ায় স্বাভাবিকভাবেই চার বছর পরের আসরে খেলা হবে মোট ১৬টি ভেন্যুতে। যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে আয়োজিত হতে যাওয়া এই বিশ্বকাপকে ঘিরে দীর্ঘ সময় ধরেই চলছিল পরিকল্পনা। এবার সেটি বাস্তবায়নের ঘোষণা দিয়েছে ফিফা। আগামী আসরে প্রতিটি দল খেলবে অন্তত তিনটি করে ম্যাচ।

ছবি: সংগৃহীত

ফিফার পরিকল্পনা অনুযায়ী ম্যাচের সংখ্যা বাড়বে ২৪টি। প্রথম পর্বে তিন দলের ১৬ গ্রুপ আলোচনায় থাকলেও এখন ৪ দলের ১২ গ্রুপে হবে খেলা। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে রাউন্ড অব থার্টি টুতে। এবং, গ্রুপের তৃতীয় সেরা ৮টি দল নিয়ে শেষ ৩২ এর লড়াই শুরু হবে দ্বিতীয় পর্বে। সেখান থেকে ১৬ দল খেলবে তৃতীয় পর্বে। এই পর্ব থেকে ৮ দলকে নিয়ে শুরু হবে কোয়ার্টার ফাইনাল। তারপরে সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। ২৩তম আসরটি ৩৯ দিনে (সব মিলিয়ে ৫৬ দিন) সম্পন্ন করার কথা জানানো হয়েছে। আগে প্রয়োজন হতো ৩২ দিন।

ফিফার নতুন ক্যালেন্ডার অনুযায়ী আগামী বিশ্বকাপ শুরু হবে ২৫ মে, ফাইনাল অনুষ্ঠিত হবে ১৯ জুলাই। আর ম্যাচ অনুষ্ঠিত হবে মোট ১০৪টি। যে দুই দল ফাইনালে উঠবে সব মিলিয়ে তাদের খেলতে হবে ৮টি ম্যাচ। অর্থাৎ এখনকার থেকে ১ ম্যাচ বেশি খেলবে দুই দল। ম্যাচ বৃদ্ধি পাওয়ায় ফিফার ১১ বিলিয়ন পাউন্ড আয়ের লক্ষ্য এখন সহজ বটে। টিকিট সংখ্যা বাড়বে প্রায় দেড় মিলিয়ন।

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ১১টি শহরে আয়োজিত হবে বেশি সংখ্যক ম্যাচ। সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য শহরগুলো হচ্ছে লস অ্যাঞ্জেলেস, হিউস্টন, মায়ামি, নিউইয়র্ক, সান ফ্রান্সিসকো, আটালান্টা, বোস্টন, ফিলাডেলফিয়া, সিয়াটল।

ফুটবল বিশ্বকাপের বর্তমান শিরোপাধারী আর্জেন্টিনা। গত বছরের ডিসেম্বরে কাতারের মাটিতে রোমাঞ্চকর ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় লিওনেল মেসির দল। ফুটবলের শীর্ষ আসরে তৃতীয়বারের মতো সেরা হওয়ার উল্লাস করে তারা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply