সিরিজে শান্ত ৫০ রান করলেই গ্রুপের সদস্যরা পাবেন ২০০০ টাকা করে! অতঃপর…

|

খেলার মাঠে প্রতি ম্যাচে যে ব্যাটাররা সেঞ্চুরি করবেন এমন কোনো কথা নেই। খেলার মাঠে থাকে উত্থান, থাকে পতন। এখন যিনি ফর্মের তুঙ্গে, তিনিও পার করতে পারেন কঠিন সময়। হতে পারে উল্টোটাও। দুই ঘটনারই আছে অজস্র উদাহরণ।

কঠিন সময়ে এক শ্রেণির সমর্থক পাশে থেকে সাহস না জুগিয়ে উল্টো শুরু করেন ট্রল করা। বর্তমানে বাংলাদেশের অন্যতম সেরা ওপেনার লিটন দাসও ক্যারিয়ারে কঠিন সময় পার করেছেন। রান খরায় ভুগছিলেন এই ব্যাটার। আর তখনই শুরু হয় তাকে নিয়ে ট্রল। সেটি এমন মাত্রায় পৌঁছায় যে, লিটন দাসের রানের ওপর পণ্যে ডিসকাউন্ট দেয়ার ঘোষণা দেয় অনেক প্রতিষ্ঠান।

এ তালিকায় ছিল পোশাক, খাবার, বই, ইলেকট্রনিক পণ্যসহ দৈনন্দিন জিনিসপত্র। ডিসকাউন্টের এই অফারকে বলা হতো ‘লিটন অফার’। ম্যাচ শুরুর আগে ধরেই নেয়া হতো, আবারও খারাপ খেলবেন লিটন। অগ্রিম ঘোষণা দেয়া হতো, ‘আজকের ম্যাচে লিটন দাস যত রান করবেন, তত পার্সেন্ট ডিসকাউন্ট দেয়া হবে (বিভিন্ন পণ্যে)।’ এসব বিজ্ঞাপন ভাইরালও হয়েছিল। এছাড়া ট্রল, মিমের বন্যা তো ছিলই।

কিন্তু সেখান থেকে লিটন ফিরেছেন পরিণত হয়ে। বাংলাদেশ জাতীয় দলের একাদশ এখন লিটন দাসকে ছাড়া ভাবাই যায় না। এরপর সেই কাতারে আছেন সদ্য সমাপ্ত ইংল্যান্ডের সাথে হওয়া টি-টোয়েন্টি সিরিজের ম্যান অফ দ্য টুর্নামেন্ট নাজমুল হাসান শান্ত। ক্যারিয়ারের কঠিন সময়ে তাকে সইতে হয়েছে অনেক ট্রল। নানা জন দিয়েছেন নানা তকমা। তবে শান্ত চেষ্টা করেছেন নিজের মতো করে। সদ্য শেষ হওয়া বিপিএলেও ম্যান অফ দ্য টুর্নামেন্ট হন তিনি।

তবুও যেন এক শ্রেণির সমর্থক শান্তর ওপর ভরসা রাখতে পারেননি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এমনই এক বিষয়ে পোস্ট দিয়ে নিজেই ট্রলের শিকার হচ্ছেন এক ব্যবহারকারী। বিডি ক্রিকেট নিউজ নামে এক গ্রুপে তিনি পোস্ট দিয়েছিলেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে যদি শান্ত সব ম্যাচ মিলিয়ে ৫০ করতে পারে তাহলে গ্রুপের প্রত্যেকটা মেম্বারে ২০০০ টাকা কইরা গিফট দিমু। প্রমাণ রাখেন।’

কিন্তু সব ম্যাচ মিলিয়ে মাত্র ৫০ কেন, ১টি অর্ধশতক এবং ৪৬ ও ৪৭ রান করে অপরাজিত থাকা দুইটি ইনিংস মিলিয়ে ১৪৪ রান করে শান্ত হয়েছেন সিরিজ সেরা ক্রিকেটার।

ব্যাট হাতেই সব কিছুর জবাব দিয়েছেন শান্ত। সেটি এতটাই ধারালো যে, গ্যালারির দর্শকরাও শান্তর কাছে তাদের ক্ষমা প্রার্থনার বার্তা দিতে চেয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমেও অনেকে ভুল স্বীকার করেছেন।

অবশ্য এই বিষয়গুলো নিয়ে ততটা ভাবছেন না শান্ত। সিরিজ সেরা হওয়ার পর যমুনা নিউজকে জানালেন, দর্শকরা ভালো খারাপ বলবেন। সেটা নিয়ে ভাবছি না।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply