ইংলিশদের বাংলাওয়াশ করার হাতছানি

|

ছবি: সংগৃহীত

২৩তম বাংলাওয়াশ দেখার অপেক্ষায় ক্রিকেট ভক্তরা। ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি জিতলেই টাইগারদের এ অর্জন লেখা হবে। এর আগে ওয়ানডেতে ষোলোবার, টি-টোয়েন্টিতে ও টেস্টে তিনবার করে প্রতিপক্ষের বিপক্ষে সিরিজের সবকটি ম্যাচ জেতার কীর্তি আছে টাইগারদের।

এদিকে, প্রথম দুই টি-টোয়েন্টি জিতে ইতোমধ্যে ইংলিশদের বিরুদ্ধে সিরিজ নিশ্চিত করেছে সাকিব আল হাসানের দল। এবার অপেক্ষা বাংলাওয়াশের আনন্দে মাতোয়ারা হওয়ার।

২০১০ সালে নিউজিল্যান্ডকে ৪-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ হারানোর পর বাংলাওয়াশ শব্দটির উৎপত্তি ঘটে। যদিও বাংলাওয়াশের শুরুটা হয়েছিল ২০০৬ সালে কেনিয়াকে দিয়ে। সর্বশেষ গত বছর সংযুক্ত আরব আমিরাত এর শিকার। পরিসংখ্যান বলছে, এখন পর্যন্ত বাইশবার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। এরমধ্যে সর্বোচ্চ ষোলোবার নিজেদের পছন্দের ওয়ানডে ফরম্যাটে। ক্রিকেটের শট আর লং ফরম্যাটে তিনবার করে ছয়বার প্রতিপক্ষকে বাংলাওয়াশের লজ্জায় ডুবিয়েছে লাল-সবুজের দল। ২২ হোয়াইটওয়াশের মধ্যে ১৫টি দেশে আর ৭টি প্রতিপক্ষের মাঠে।

ওয়ানডেতে ১৬ বাংলাওয়াশের মধ্যে সর্বাধিক ছয়বার জিম্বাবুয়েকে ধবলধোলাই করেছে বাংলাদেশ। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ তিনবার, নিউজিল্যান্ড ও কেনিয়া দুইবার এবং আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও পাকিস্তান একবার করে এই বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হয়েছে।

টি-টোয়েন্টিতে বাংলাদেশ প্রথম দ্বিপাক্ষিক সিরিজ জেতে ২০১২ সালে। সেই সিরিজেই আয়ারল্যান্ডকে তাদের মাঠে ৩-০ ব্যবধানে হারায় মুশফিকুর রহিমের দল। এরপর ২০২০ সালে ঘরের মাঠে জিম্বাবুয়েকে এবং গত বছর দুবাইয়ে আরব আমিরাতকে ২-০ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply