আজও গণপরিবহন সংকট, দুর্ভোগে রাজধানীবাসী

|

শিক্ষার্থীদের টানা আন্দোলন আর বিআরটিএর অভিযানের ভয়ে রাজধানীতে পরিবহন মালিকরা যানবাহন বন্ধ রেখেছেন। এতে দুর্ভোগের শিকার হচ্ছেন নগরবাসী। আজ বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বিআরটিসির বাসগুলো রাস্তায় চলাচল করছে। সেগুলোতেও অফিসগামী যাত্রীদের প্রচণ্ড ভিড় দেখা গেছে। মোড়ে মোড়ে বাসের জন্য অপেক্ষা করছেন শত শত মানুষ। অনেকে বাস না পেয়ে পায়ে হেঁটে গন্তব্যের দিকে রওয়ানা করেছেন। তবে বেসরকারি পরিবহনের দুই-একটি বাস চলতে দেখা গেছে।

এর জন্য নগরবাসীরা প্রশাসনের ব্যর্থতাকে দায়ি করেছেন। তারা বলছেন, নিরাপদ সড়ক সবার কাম্য। প্রশাসন চাইলেই এ সমস্যার দ্রুত সমাধান করতে পারেন। কিন্তু তাদের মধ্যে এক ধরনের উদাসীনতা রয়েছে। গত এক সপ্তাহ ধরে অফিসে আসা-যাওয়ায় কষ্ট করছি।

গত রোববার বাস চাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় ৯ দফা দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। তারা সকাল থেকে বিকাল পর্যন্ত সড়কে অবস্থান করে যানবাহনের কাগজপত্র পরীক্ষা করে। এসময় রাস্তায় সবধরনের যান চলাচল বন্ধ থাকে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেও সংশ্লিষ্টদের রাস্তায় অবৈধ গাড়ি ও চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কঠোর নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে আজ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধের ঘোষণা দিয়েছে শিক্ষামন্ত্রণালয়। চলমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপদ রাখার স্বার্থে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানায় তারা।









Leave a reply