ফেব্রুয়ারিতে সড়ক, রেল ও নৌ-পথে ৫০৭টি দুর্ঘটনা, নিহত ৫২২

|

ফাইল ছবি।

গত ফেব্রুয়ারি মাসে দেশের সড়ক, রেলপথ ও নৌ-পথে ৫০৭টি দুর্ঘটনায় ৫২২ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে সড়কে ৪৬৭ জন, রেলপথে ৩৯ জন এবং নৌ-পথে ১৬ জন নিহত হয়েছেন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের দুর্ঘটনা পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। মঙ্গলবার (৭ মার্চ) সংগঠনটির এক বিবৃতিতে তা জানানো হয়।

এতে জানানো হয়, ফেব্রুয়ারিতে সড়কে ৪৪৭টি দুর্ঘটনা ঘটেছে। এতে ৪৬৭ জন নিহত ছাড়াও আহত হন ৭৬১ জন। একই সময় রেলপথে ৪৬টি দুর্ঘটনায় ৩৯ জন নিহত এবং ৭ জন আহত হয়েছেন। নৌ-পথে ১৪টি দুর্ঘটনায় ১৬ জন নিহত, ২৭ জন আহত এবং ১৫ জন নিখোঁজ হয়েছেন।

উল্লেখ্য, ৪৪৭টি সড়ক দুর্ঘটনার মধ্যে ১৫৪টি মোটরসাইকেল দুর্ঘটনা, যেখানে ১৫৯ জন নিহত এবং ৮২ জন আহত হয়েছেন।

দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌ-পথে দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জাানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা যায়, ফেব্রুয়ারিতে দুর্ঘটনার ৩১ দশমিক ৯৯ শতাংশ জাতীয় মহাসড়কে, ২১ দশমিক ৭০ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ৩৮ দশমিক ৯২ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে। এ ছাড়া সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৪ দশমিক ২৫ শতাংশ ঢাকা মহানগরীতে, ২ দশমিক ২৩ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে ও শূন্য দশমিক ৮৯ শতাংশ রেলক্রসিংয়ে সংঘটিত হয়েছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply