ইরানে স্কুলছাত্রীদের বিষপ্রয়োগের ঘটনায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ

|

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জ্যঁ পিয়েরে (এবিসি নিউজ থেকে নেয়া ছবি)।

ইরানে স্কুলছাত্রীদের বিষপ্রয়োগের ঘটনায় উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার (৬ মার্চ) হোয়াইট হাউসের নিয়মিত বিবৃতিতে উঠে আসে ইস্যুটি। খবর এবিসি নিউজের।

সোমবারের ওই বিবৃতিতে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জ্যঁ পিয়েরে বলেন, ইরানের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। ক্রমাগত স্কুলছাত্রীদের বিষপ্রয়োগের ঘটনা মেনে নেয়া যায় না। এ ঘটনার স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত হওয়া দরকার, বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার (৬ মার্চ) প্রথমবারের মতো বিষয়টি নিয়ে মুখ খোলেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি। তিনি বলেন, অবশ্যই বিষয়টি গুরুত্বের সাথে নিতে হবে। গোয়েন্দা ও পুলিশ অবশ্যই এ অপরাধে জড়িতদের খুঁজে বের করবে। তাদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হতে পারে। এটা কোনো সাধারণ অপরাধ নয়। সবচেয়ে নিষ্পাপ শিশুদের সাথে এমন আচরণ করা হয়েছে, এটি নিঃসন্দেহে সন্ত্রাসী কর্মকাণ্ড।

এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ২০০৯ থেকে ২০১২ সালে একই ধরনের ঘটনা আফগানিস্তানে হয়েছিল। শত শত স্কুল ছাত্রী অদ্ভুত গন্ধ পাওয়ার আর বিষপ্রয়োগের অভিযোগ উঠেছিল দেশটিতে। কেবল মেয়েদের শিক্ষাপ্রতিষ্ঠানেই এ ঘটনা ঘটায় নারীশিক্ষা বিরোধী তৎপরতার কথা উঠছে। তবে নারীশিক্ষা ইস্যুতে ইরানে এর আগে কখনও এমন উগ্রবাদী আচরণ দেখা যায়নি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply