৭ মার্চে এলো ‘তর্জনী’ নামে মোবাইল ব্রাউজার

|

‘তর্জনী’ নামে মোবাইল ব্রাউজার নিয়ে এলো সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ। ঐতিহাসিক ৭ মার্চের বিশেষ দিনে চালু করা হলো এই ব্রাউজার।

এই ব্রাউজার ইন্টারনেটে বাংলা ব্যবহারকারীদের ভাষাগত জটিলতা দূর করবে জানিয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, এখন থেকে বাংলায় সহজেই ইন্টারনেট ব্রাউজ করা যাবে।

ব্রাউজারটির তর্জনী নামকরণ বিষয়ে তিনি বলেন, আজ ঐতিহাসিক সাত মার্চ, বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন। ১৯৭১ সালের এই দিনে তর্জনী উচিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন। সেই তর্জনীর নামেই উন্মোচন করা হলো জাতীয় ব্রাউজার। আত্মনির্ভরশীল স্মার্ট বাংলাদেশ গড়তে নিজস্ব অপারেটিং সিস্টেম থাকবে। নিজস্ব ব্রাউজারে ব্যবহারকারীরা ইন্টারনেট ব্যবহার করতে পারবে। তর্জনী চালুর মাধ্যমে আজ বিশাল অগ্রগতি হলো।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এস্টাবলিসমেন্ট অব সিকিউরড ই-মেইল ফর গভর্নমেন্ট অ্যান্ড ডিজিটাল লিটারেসি সেন্টারের উদ্যোগে চালু করা হয়েছে তর্জনী ব্রাউজার। ব্রাউজারটিতে শুধু বাংলা নয়; ব্যবহারকারীদের জন্য রয়েছে ইংরেজি ভাষাও। অ্যাপল ও গুগল প্লে-স্টোরে থেকে নামানো যাবে বাংলাদেশের এ ব্রাউজার।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply