এসএসসি-এইচএসসি’র মাঝে গ্যাপ থাকলে মেডিকেলে ভর্তির সুযোগ নেই: আপিল বিভাগ

|

ফাইল ছবি।

এসএসসি ও এইচএসসির মাঝে কোনো গ্যাপ থাকলে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকবে না বলে জানিয়েছেন আপিল বিভাগ।

মঙ্গলবার (৭ মার্চ) এ আদেশ দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৩ সদস্যের আপিল বেঞ্চ। সেই সঙ্গে ভর্তি পরীক্ষায় ১৭ শিক্ষার্থীকে অংশগ্রহণের নির্দেশ দিয়ে হাইকোর্টের রায়টি স্থগিত করে দেয়া হয়।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ স্টাডি ব্রেক থাকা ১৭ এইচএসসি পাশ শিক্ষার্থীকে ২০২৩ মেডিকেল ভর্তি পরীক্ষায় সুযোগ দেয়ার নির্দেশ দেন। সেই সঙ্গে কেন তাদের ভর্তি পরীক্ষায় অংশ নিতে না দেয়া অবৈধ হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেন। যা আজ স্থগিত করে দিলেন আপিল বিভাগ।

উল্লেখ্য, ২০২২ সালে স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের বিজ্ঞপ্তিতে মেডিকেলে ভর্তি পরীক্ষার শর্ত হিসেবে বলা হয়েছিল,  এইচএসসি বা সমমান পরীক্ষা পাশের পূববর্তী ৩ শিক্ষাবর্ষের মধ্যে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। কিন্তু ২০২৩ সালের বিজ্ঞপ্তিতে শর্ত হিসেবে ৩ শিক্ষাবর্ষের স্থলে এইচএসসির পূর্ববর্তী ২ শিক্ষাবর্ষের মধ্যে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার কথা বলা হয়েছে। অর্থাৎ যারা কোনো কারণে দুইবার এইচএসসি পরীক্ষা দিয়েছেন তারা মেডিকেলের ভর্তি পরীক্ষার জন্য অযোগ্য হয়ে গেছেন।

এর প্রতিক্রিয়ায় শিক্ষার্থী ও অভিভাবকরা বলছেন, আগে কোনো সময় এইচএসসি রিপিটারদের অযোগ্য করা হয়নি, এ পর্যন্ত তারা পরীক্ষা দিতে পেরেছে। এবারও টাকা জমা দেবার আগে এই অযোগ্যতার কথা স্পষ্টভাবে বলা হয়নি। সার্কুলারে জটিলভাবে বিষয়টি বলা আছে। যদি বলা হতো- সেকেন্ড টাইমাররা দিতে পারবে, রিপিটাররা দিতে পারবে না তাহলে আর সমস্যা থাকতো না।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply